Skip to content

অদ্ভুত সুন্দর স্টার ফিশ (ভিডিও)

মুহাম্মদ মোস্তাফিজুর রহমান

বিচিত্র বর্ণের সুন্দর প্রাণী স্টার ফিশের কথা হয়ত সবাই শুনে থাকবেন। অনেকে দেখেও থাকবেন সমুদ্র সৈকতে। এটির আকৃতি তারার মত বলে একে স্টার ফিশ বলা হয়। এদের দেহের উপরের অংশটি কাঁটাযুক্ত আচ্ছাদনে ঢাকা আর নিচের অংশটি বেশ নরম হয়ে থাকে। বিচিত্র এই প্রাণীটির আছে অনেক অদ্ভুতুড়ে তথ্য।

Starfish3যদিও স্টারফিশ সমুদ্রের নিচে বসবাস করে এবং এদের ফিশ অর্থাৎ মাছ বলা হয়। প্রকৃতপক্ষে এরা কোনো মাছ জাতীয় প্রাণী না। এদের মাছের মত ফুলা বা পাখনা নেই। মাছের চলাচলে সাহায্য করে এর লেজ আর পাখনা। কিন্তু স্টার ফিশের চলাচলে সাহায্য করে এর ক্ষুদ্র কতগুলো নল।

স্টার ফিশ আসলে একাইনোডার্মাটার পর্ববিশেষ। এরা বালির প্রাণী, সামুদ্রিক প্রাণী বিশেষ। সব ধরনের একিনোডার্মসের পাঁচটি দৈহিক অঙ্গ থাকে। এতে করে তার মূল দেহটি মাঝখানে থাকে।

Starfish2মোটামুটিভাবে ২০০০ প্রজাতির স্টার ফিশ রয়েছে সামুদ্রিক পানিতে। এদের কোনোগুলো পানির উপরিভাগে, কোনোগুলো গভীর পানিতে, কোনোগুলো ক্রান্তীয় অঞ্চলে আবার কোনোগুলো ঠাণ্ডা পানিতে বসবাস করে।

স্বাভাবিকভাবে আমরা জানি স্টার ফিশের পাঁচটি করে বাহু থাকে। কিন্তু সব স্টার ফিশের পাঁচটি বাহু থাকে না। কোনো কোনো ক্ষেত্রে বেশিও থাকে। যেমন সান স্টার ফিশের রয়েছে ৪০টি বাহু।

এটা অবাস্তব হলেও সত্যি যে কোনো স্টার ফিশের যদি কোনো বাহু নষ্ট হয়ে যায় বা কাটা পড়ে তাহলে সেটি আবার নতুন করে জন্ম নেয়। পুরাতন বাহুর জায়গায় নতুন একটি বাহু গজায়।

প্রজাতির ভিন্নতা অনুযায়ী স্টার ফিশের ত্বক পাতলা, কঠিন এবং কাঁটাযুক্ত হয়। এর উপরের ত্বকটি ক্যালসিয়াম কার্বোনেটযুক্ত যা তাদের দেহকে প্রতিরক্ষা করতে সহায়তা করে। ত্বকের এই স্তরটি দিয়ে এরা দেহকে শিকারী, পাখি, মাছ বা সামুদ্রিক অন্যান্য প্রাণী থেকে রক্ষা করে থাকে।

Starfishমাছ যেমন তাদের ফুলকা এবং পাখনার সাহায্যে চলাচল করে স্টার ফিশ তেমনি এদের বাহুগুলো দিয়ে চলাফেরা করে।
স্টার ফিশ কিছুটা আজব প্রক্রিয়ায় খাবার খায়। এদের মুখ দেহের ভিতরে থাকে। এরা সামুদ্রিক বিভিন্ন ঝিনুক, ছোট মাছ, শামুক এবং রাজহংসের মত খাবার খায়। অর্থাৎ ভেতরে থাকা মুখ বাইরে বের করে এনে খাবার গ্রহণ করে আবার খাবার শেষে মুখ ভিতরে লুকিয়ে রাখে।

দেখে মনে হবে স্টারফিশের কোনো চোখ নাই। কিন্তু স্টার ফিশের আসলেই চোখ আছে। চোখগুলো প্রতিটি বাহুর শেষ প্রান্তে অবস্থিত। খুবই ছোট্ট আকৃতির চোখ রয়েছে যেগুলো দেখতে লাল আলোর মত দেখায়। চোখগুলো দিয়ে স্টার ফিশ খুব একটা পরিস্কার দেখতে পারে না। তবে আলো ও অন্ধকারের পার্থক্য বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *