Skip to content

আনন্দোৎসবে কুয়াকাটা সৈকত উৎসব শুরু

Kuakata-Beach

প্রথমবারের মতো শুরু হয়েছে ‘কুয়াকাটা মেগা বিচ কার্নিভাল ২০১৭’। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এই বালুকা বেলাকে দেশে-বিদেশে জনপ্রিয় করে তোলাই এই মহোৎসবের মূল উদ্দেশ্য।

আজ সকালে এখানে মন্ত্রী, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, স্থানীয় সরকার প্রতিনিধি, স্থানীয় লোকজন, শিক্ষার্থী ও ক্ষুদ্র জাতি গোষ্ঠীর মানুষের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে ‘এই বিশাল পর্যটন উৎসব শুরু হয়।’

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে ‘সান-ফান-গান’ শ্লোগান সম্বলিত তিন দিনব্যাপী ‘কুয়াকাটা মেগা কার্নিভাল-২০১৭’ এর উদ্বোধন করেন।

এই উৎসবে পর্যটকদের জন্য বিশেষ বিনোদন হিসেবে থাকছে বিচ ফুটবল, বিচ, ক্রিকেট, ভলিবল, ঘুড়ি ওড়ানো, স্থানীয় খেলাধুলা, ওয়াটার বাইক, এটিবি রাইডস, বোট রোইং, বিচ লাইটিং, ক্যামু ফায়ার, কুয়াকাটা-সুন্দরবন সি কার্সিং ইত্যাদি।
এসবের বাইরে উৎসবের বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে কুয়াকাটার দৃষ্টিনন্দন প্রাকৃতিক সৌন্দর্য, রাখাইদের বিচিত্র জীবনধারা, ঐতিহাসিক পানির কূপ, পুরানো দিনের নৌকা, বৌদ্ধমন্দির ও হিন্দু সম্প্রদায়ের একশ’ দেব- দেবীর মন্দির।

অর্থমন্ত্রী অনুষ্ঠানে বক্তৃতাকালে বলেন, কুয়াকাটার মানুষ অত্যন্ত ভাগ্যবান এ জন্য যে, তারা একটি চমৎকার সমুদ্র সৈকতের পাশাপাশি দেশের সর্ববৃহৎ সমুদ্রবন্দর পেতে যাচ্ছেন। তিনি আরো বলেন, ‘কুয়াকাটা সমুদ্র সৈকতকে বিশ্বে পরিচিত করার জন্য আমরা একটা পরিকল্পনা নিয়েছি এবং স্থানীয় লোকজনের সঙ্গে আলাপ-আলোচনা করে সেই কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে।’

কুয়াকাটা নিয়ে মহাপরিকল্পনা প্রণয়ন বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এই পরিকল্পনা বেশি লোককে অন্তর্ভুক্ত করা হলে তা জনগণের জন্য অধিক সুফল বয়ে আনবে।

অনুষ্ঠানে পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, পদ্মা সেতু ও পায়রা নদীর ওপর লেবু খালী সেতু নির্মাণ কুয়াকাটার সম্ভাবনা বহুগুণে বাড়িয়ে দেবে। কুয়াকাটায় পর্যটনের বিকাশ এ অঞ্চলের মানুষের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চীফ হুইপ এএসএম ফিরোজ এমপি, এবিএম রুহুল আমীন হাওলাদার এমপি, মাহবুবুর রহমান এমপি, একেএম জাহাঙ্গীর এমপি, শওকত হাসান রহমান রিমন এমপি, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান, এলজিডি সচিব আব্দুল মালেক ও বরিশাল অঞ্চলের পুলিশের ডিআইজি শেখ মারুফ হাসান বক্তৃতা করেন।
কার্নিভালের সমাপনী অনুষ্ঠান হবে ১৬ জানুয়ারি রাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *