Skip to content

শুভ জন্মদিন মুস্তাফিজ

Mustafiz2

এক বছর আগের মুস্তাফিজুর আর বর্তমান মুস্তাফিজুরের ব্যবধান আকাশ পাতাল। নতুন করে তাকে পরিচয় করিয়ে দেবার মতো কিছু নেই। তবে বর্তমানে তার নামের আগে একটি বিশেষণ যোগ হয়েছে। সেটি হলো ‘কাটার’ মুস্তাফিজ। বয়স বেড়েছে মাত্র এক বছর। কিন্তু প্রাপ্তির খাতায় যোগ হয়েছে বহু সাফল্য। ক্রিকেট ইতিহাসে বিশ্বের সেরা বোলাররা যা করতে পারেনি ১৯ বছর বয়সি মুস্তাফিজুর তাই করে দেখিয়েছেন। স্কুল পালানো সেই ছেলেটির ২০তম জন্মদিনে ঢাকা ট্যুরিস্ট ক্লাবের শুভেচ্ছা।

ভারতের বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ ধ্বসিয়ে দেয়া মুস্তাফিজুর এখন বিশ্ববিখ্যাত। ১৯৯৫ সালের ৬ সেপ্টেম্বর সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন উদীয়মান এ তারকা খেলোয়াড়। সাতক্ষীরা থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণে কালীগঞ্জ উপজেলার তারালি ইউনিয়নের তেঁতুলিয়া গ্রামে তার বাড়ি। চার ভাই ও দুই বোনের মধ্যে সবার ছোট তিনি।

মেজো ভাই মোখলেছুর রহমানকে সঙ্গে নিয়ে প্রতিদিন ভোরে ৪৫ কিলোমিটার দূরে গিয়ে অনুশীলন করতেন তিনি। দৃঢ় মনোবল আর কঠোর পরিশ্রমের ফলে অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৭ ও অনুর্ধ্ব-১৯ দলে খেলে বর্তমানে জাতির গর্ব।

Mustafiz

বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে প্রথম দুটি একদিনের ক্রিকেট ম্যাচে ১১ উইকেট লাভ করেন। ভারতের বিপক্ষে অভিষেক ম্যাচে পাঁচ উইকেট পাওয়ার পর দ্বিতীয় ম্যাচে তুলে নেন ছয় উইকেট। তার চমকপ্রদ পারফরম্যান্সে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ী হয় বাংলাদেশ। টেস্টেও দ্রুত সাফল্য পান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক ম্যাচে বাঁহাতের জাদু দেখিয়ে হন ম্যাচসেরা। ইতিহাসের প্রথম ক্রিকেটার মোস্তাফিজুর। যিনি ওয়ানডে ও টেস্টে অভিষেকেই ম্যাচসেরার পুরস্কার জেতেন। বিশ্বমঞ্চে বার বার বাংলাদেশের পতাকা উড়বে। এমন প্রত্যাশা ক্রিকেটপ্রেমীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *