Home » ডিটিসি ভ্রমণ বার্তা » কোন দেশের পাসপোর্টের প্রভাব কত

কোন দেশের পাসপোর্টের প্রভাব কত

সন্দীপন বসু
ভিসা ছাড়া অন্য দেশে ঢোকার ক্ষেত্রে একেক দেশের নাগরিকদের অধিকার একেক রকম। কোনো কোনো দেশের পাসপোর্টে কোনো ভিসা না থাকলেও অনেক দেশে যাওয়া যায়। বিষয়গুলো মূলত নির্ভর করে দেশ দুটির দ্বিপক্ষীয় সম্পর্কের ওপর। ভিসা ছাড়াই কোন দেশের পাসপোর্টে নাগরিকরা কতটি দেশে যেতে পারবেন, এই বিষয়টি নিয়ে গত কয়েক বছর থেকেই আর্থিক খাতের উপদেষ্টা প্রতিষ্ঠান আরটন ক্যাপিটাল প্রভাবশালী পাসপোর্টের এই তালিকা তৈরি করছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, কোন দেশের পাসপোর্টধারী কতটি দেশে ভিসা ছাড়া যেতে পারবে অথবা গন্তব্যে পৌঁছানোর পর ভিসা নিতে পারবে তার ওপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়। একনজরে দেখে নিই, কোন দেশের পাসপোর্টের দাপট কেমন।

চলতি বছরের র‍্যাংকিং অনুযায়ী http://www.passportindex.org বিশ্বের সবচেয়ে প্রভাবশালী পাসপোর্ট হচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের। পকেটে এই দুটি দেশের পাসপোর্ট থাকলে বিনা ভিসায় দেশ ভ্রমণের সুযোগ হিসেবে মোট ১৪৭টি দেশে যাওয়া যায়।

Passportতালিকায় দ্বিতীয় স্থানে আছে ফ্রান্স, জার্মানি ও দক্ষিণ কোরিয়া। দেশগুলোর পাসপোর্টে ১৪৫টি দেশে বিনা ভিসায় যাওয়ার অনুমতি রয়েছে।

১৪৪টি দেশের ভিআইপি আতিথেয়তা নিয়ে ইতালি ও সুইডেন আছে প্রভাবশালী পাসপোর্টের তালিকায় তৃতীয় স্থানে।

দাপুটে পাসপোর্টের তালিকায় সবচেয়ে নিচে আছে মিয়ানমার, দক্ষিণ সুদান ও প্যালেস্টাইন। এই দেশগুলোর পাসপোর্টে ভিসা ছাড়াও মোট ২৮টি দেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে এই তালিকায় সবার ওপরে আছে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। দেশটির পাসপোর্টে মোট ৬৫টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করা যাবে।

তালিকায় বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ ভারতের স্থান কিন্তু খুব একটা শক্তিশালী নয়। অশোক চক্রের ছাপ মারা ভারতীয় পাসপোর্ট নিয়ে আপনি ভিসা ছাড়া যেতে পারবেন ৫৯টি দেশে।
৬৭তম স্থানে থাকা বাংলাদেশের নাগরিকদের বিশ্বের ৫০টি দেশ ভিসা ছাড়াই তাদের দেশে ঢুকতে দেবে।

তালিকায় বাংলাদেশের পরে ৭০ এবং ৭১তম রাষ্ট্র হিসেবে আছে শ্রীলঙ্কা ও পাকিস্তানের নাম। এই দেশ দুটির পাসপোর্টে যথাক্রমে ৪৭ এবং ৪৬টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করা যাবে।

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে কম প্রভাবশালী পাসপোর্ট আফগানিস্তান ও নেপালের। এই দুটি দেশের পাসপোর্টে মাত্র ৩৮টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন নাগরিকরা।
সূত্র : এনটিভি