Home » এভিয়েশন » বিমানের উড়োজাহাজ চালাতে বেসরকারি ক্রু নিয়োগ

বিমানের উড়োজাহাজ চালাতে বেসরকারি ক্রু নিয়োগ

Bimanবিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিদেশ থেকে লিজে আনা ড্যাশ ৮ টার্বো প্রোপেলার উড়োজাহাজ চালাতে সম্প্রতি একটি বেসরকারি এয়ারলাইন্সের ৮ জন পাইলটসহ ককপিট ক্রু নিয়োগ দিয়েছে। এ খাতে বিমানকে প্রতি মাসে বিপুল অঙ্কের অর্থ ব্যয় করতে হবে।

জাতীয় পতাকাবাহী বিমান গত ৬ এপ্রিল থেকে তার ৫টি বন্ধ অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু করে। ইজিপ্ট এয়ারের কাছ থেকে পাঁচ বছরের জন্য লিজে আনা দুইটি ড্যাশ ৮ টার্বো প্রোপেলার উড়োজাহাজ দিয়ে এ সব রুটে ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। এই উড়োজাহাজের সাথে ইজিপ্ট এয়ার ১২ জন ককপিট ক্রু পাঠিয়েছে। এদের মধ্যে ৬ জন পাইলট ও ৬ জন ফার্স্ট অফিসার। চুক্তি অনুযায়ী তাদের বেতন-ভাতা বিমানকেই বহন করতে হবে। তবে বিমানের নিজস্ব দক্ষ ককপিট ক্রু থাকা সত্ত্বেও বেসরকারি এয়ারলাইন্সের পাইলট ও ফার্স্ট অফিসার নিয়োগ দেয়ায় প্রশ্ন উঠেছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে বিমানের শতাধিক পাইলট ও ফার্স্ট অফিসার রয়েছেন। প্রচলিত নিয়ম অনুযায়ী এদের মধ্যে থেকেই অভ্যন্তরীণ রুটে চলাচলকারী ড্যাশ ৮ উড়োজাহাজের পাইলট হিসাবে নিয়োগ করার কথা।

তবে নামপ্রকাশে অনিচ্ছুক বিমানের একজন শীর্ষ কর্মকর্তা জানান, বোয়িং ৭৭৭ উড়োজাহাজে যারা ফার্স্ট অফিসার হিসাবে কর্মরত অভ্যন্তরীণ রুটে ফ্লাইটের পাইলট হিসাবে কাজ করতে তাদের অনীহা রয়েছে। কারণ আন্তর্জাতিক রুটে কাজ করলে তারা অভ্যন্তরীণ রুটের চেয়ে বেশি ভাতা পান।
সূত্র : ইত্তেফাক