Home » হেলথ অ্যান্ড সেফটি » সকালের কিছু কাজ দিনকে করে আনন্দময়

সকালের কিছু কাজ দিনকে করে আনন্দময়

Flowerঘুম থেকে ওঠার পর কিছু কাজ দিনটাকে করে দিতে পারে আনন্দময়। যদি মানসিক চাপ ও ক্লান্তি দিয়ে দিন শুরু হয়,তবে সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনাই বেশি। আর এর প্রভাব পড়ে কাজেও। তাই দিনের শুরুটা হোক ইতিবাচকভাবে।

পানি পান
কথায় আছে ‘খালি পেটে জল, আর ভরা পেটে ফল।’ ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করলে আমরা অনেক অসুখ থেকে দূরে থাকতে পারি। রাতে ঘুমানোর ফলে দীর্ঘ সময় হজম প্রক্রিয়া অনেকটা বন্ধ থাকে। তাই ঘুম থেকে উঠে হজম প্রক্রিয়ায় সহায়তা করার জন্য অন্তত এক গ্লাস পানি খেয়ে নেয়া উচিত। বেশি বেশি পানি পান করলে শরীর সতেজ থাকে।

ব্যায়াম
ঘুম থেকে উঠেই অলস বসে থাকা ঠিক নয়। সকালে বিছানা ছাড়ার পর একটু হাঁটা চলা করা দরকার। আর নিয়মিত সকালে ব্যায়াম করা শরীরের জন্য খুবই উপকারী। এতে সারাদিন কাজ করার শক্তি পাওয়া যায়। ব্যায়াম করলে শরীর সুস্থ থাকে। কাজের উদ্যোম বাড়ে। বিছানায় বসেও ব্যায়াম করা যায়।

গান শোনা
ঘুম থেকে উঠে পছন্দের কোনো গান শুনুন। এতে মন শান্ত হয়। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, সকালে হালকা গান বা যন্ত্রসংগীত হৃদপিণ্ড ভালো রাখে। আর এর ফলে দিনভর মনে থাকে খুশির আমেজ। সারাদিন কাজেও আনন্দ মেলে।

ইতিবাচক চিন্তা
ঘুম থেকে ওঠার পর নেতিবাচক চিন্তা দূরে রাখুন। ঘুম ভেঙ্গে গেলে বিছানায় শুয়ে জীবনের ব্যর্থতার কথা, দুঃখের কথা চিন্তা করলে দিনটা আর ভালো কাটবে না। কাজেও উৎসাহ আসবে না। তাই সকালে বেলা জীবনের ইতিবাচক দিকগুলো চিন্তা করা উচিত। এভাবে একটু সতর্কতা ও অভ্যাসের মধ্যদিয়ে দিনকে করা যায় আনন্দময়।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া