Home » এভিয়েশন » হাজার কোটি টাকার নতুন বিনিয়োগে ইউনাইটেড

হাজার কোটি টাকার নতুন বিনিয়োগে ইউনাইটেড

বেসরকারি এয়ারলাইন্স ইউনাইটেড নতুন করে এক হাজার কোটি টাকা বিনিয়োগ করতে যাচ্ছে। এয়ারওয়েজটিতে যুগপোযোগী, আধুনিক উড়োজাহাজ সংযোজন ও নিত্য নতুন রুট খুলতেই এই বিপুল অংকের অর্থ বিনিয়োগ করা হচ্ছে।

ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী বাংলানিউজকে বলেন, আগামী এক বছরের মধ্যে এই অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে দেশের বৃহত্তম বেসরকারি এয়ারওয়েজ ইউনাইটেড।

united_airwaysএয়ারওয়েজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ক্যাপ্টেন তাসবিরুল জানান, এই সময়ের মধ্যে দুটি ওয়াইড বডি উড়োজাহাজ ও তিনটি ন্যারো বডি উড়োজাহাজ সংগ্রহ করা হবে। এর মধ্যে নতুন প্রজন্মের বোয়িং ৭৭৭-২০০, এয়ারবাস এ ৩৩০ ও এ৩২০ উড়োজাহাজ রয়েছে।

বাংলাদেশের পুঁজি বাজারে বিমান পরিবহন খাতে একমাত্র কোম্পানি ইউনাইটেড। বিদেশি কোনো অর্থলগ্নীকারী প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণ নিয়ে কিংবা বিনিয়োগকারীর মাধ্যমে এই বিপুল অংকের অর্থ বিনিয়োগ করা হবে বলে জানান ইউনাইটেডের ব্যবস্থাপনা পরিচালক।

নতুন নতুন উড়োজাহাজ সংগ্রহের সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে যাওয়া ঢাকা-লন্ডন রুট চালু করা হবে। এছাড়া সিলেট থেকে লন্ডন-ম্যানচেস্টার ও বার্মিহামে সরাসরি ফ্লাইট চালু করা হবে। খোলা হবে নতুন নতুন রুট। বিশেষ করে প্রাচ্যমুখী হবে এয়ারওয়েজ। এজন্য ঢাকা-গুয়াংজু-শেন্ডু ফ্লাইট চালু করা হবে।

সেই সঙ্গে ইউনাইটেড এয়ারওয়েজের বহরে থাকা সব উড়োজাহাজ তিন মাসের মধ্যে সচল হবে।

বর্তমানে ইউনাইটেড এয়ারওয়েজের বহরে দুটি ২৫০ আসনের এয়ারবাস-৩১০, পাঁচটি ১৭০ আসনের এমডি-৮৩, তিনটি ৬৪ আসনের এটিআর-৭২ এবং একটি ৩৭ আসনের ড্যাশ-৮-১০০সহ মোট ১১টি উড়োজাহাজ রয়েছে।

এছাড়া আগামী ২১ মে এর মধ্যে সাময়িকভাবে বন্ধ হওয়া রুট ঢাকা-কলকাতা, ঢাকা-ব্যাংকক ও ঢাকা-সিঙ্গাপুর পুনরায় শুরু করতে যাচ্ছে ইউনাইটেড এয়ারওয়েজ।

ঢাকা থেকে আন্তর্জাতিক রুট জেদ্দা, মাস্কাট, দুবাই, কুয়ালালামপুর, কাঠমান্ডু, কলকাতায় আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছে এয়ারওয়েজটি।

ইতিমধ্যে ইউনাইটেড এয়ারওয়েজ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় ৫৪ হাজার ফ্লাইট, প্রায় ২৪ লক্ষ যাত্রী এবং ৬ হাজার টনের অধিক কার্গো পরিবহন করেছে।

২০০৭ সালের ১০ জুলাই ইউনাইটেড এয়ারওয়েজ ৩৭ আসন বিশিষ্ট ড্যাশ ৮-১০০ উড়োজাহাজ দিয়ে ঢাকা থেকে সিলেট উদ্বোধনী ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রা শুরু করে।

সূত্র : বাংলানিউজ