Home » অ্যাডভেনচার ট্রাভেল » অন্ধ কুকুরছানা নিয়ে ১৬ হাজার মাইল ভ্রমণ

অন্ধ কুকুরছানা নিয়ে ১৬ হাজার মাইল ভ্রমণ

সামি আল মেহেদী
কুকুরছানার নাম টুলকু। বেচারি চোখে দেখতে পায় না। কিন্তু সে কারণে মোটেও রোমাঞ্চকর অভিযান থেকে বঞ্চিত হয়নি সে। টুলকুর মালিক কিরা আর তাঁর বন্ধু সভেন তাকে নিয়ে ঘুরে বেড়িয়েছেন ১৬ হাজার মাইল। এই বিশাল পথ তাঁরা ঘুরেছেন দুই বছরেরও বেশি সময়ে, এখনো চলছে তাদের যাত্রা। বোরড পান্ডায় পাওয়া এই গল্প থেকে জানা গেল, টুলকুর ওপর দিয়ে ঝক্কি গেছে অনেক।

Chileতবে সে ঝক্কি ভ্রমণের নয়। অসুস্থতার কারণে টুলকু শুধু অন্ধই হয়নি, রীতিমতো হাঁটাচলার শক্তিও হারিয়ে ফেলেছিল। তিন তিনটে বড় বড় সার্জারি পেরিয়ে অবশেষে সে আবারও হাঁটাচলা করতে সক্ষম হয়েছে। তবে সে যাই হোক, চোখে তো আর দেখতে পায় না সে! এ কারণে তাকে সাইকেলে একটি ঝুড়ির মধ্যে বসিয়েই যাত্রা করেছেন কিরা-সভেন জুটি।

প্যান আমেরিকান মহাসড়ক ধরে এখন এগিয়ে যাচ্ছে এই দল। তাদের যাত্রা শুরু হয়েছিল আর্জেন্টিনার তিয়েরা দেল ফুগো এলাকা থেকে। এই যাত্রা এখনই শেষ হয়ে যাচ্ছে না কিন্তু। আরো প্রায় ১০ হাজার মাইল ছুটবার ইচ্ছা টুলকুর মালিক কিরার। তাঁদের শেষ গন্তব্য আলাস্কায়।

এই যাত্রাপথেই টুলকুকে খুঁজে পেয়েছিলেন তাঁরা। পেরুতে, একদিন সকালে তারা টুলকুকে খুঁজে পেয়েছিলেন। টুলকু তখন অন্ধ, চলাফেরারও কোনো ধরনের সামর্থ্য নেই। পরে তিনটি দেশে ভ্রমণের সময় মোট তিনটে সার্জারির মাধ্যমে টুলকু আবারও হাঁটাচলা করতে সক্ষম হয়ে ওঠে। এনটিভির সৌজন্যে