Home » রকমারি » কাঁঠালের পাহাড় লালমাই ও ময়নামতি

কাঁঠালের পাহাড় লালমাই ও ময়নামতি

মৌসুমী ফলের ছড়াছড়ি হাটবাজারে
মো. লুত্ফুর রহমান কুমিল্লা
কুমিল্লার প্রত্যন্ত এলাকার হাটে-বাজারে এখন মৌসুমী ফলের অপূর্ব সমাহার। জ্যৈষ্ঠের শুরু থেকেই হাট-বাজার ছাড়াও জেলার বিভিন্ন উপজেলা সদর, নগরের রাস্তা, অলি-গলি ও গ্রামীণ জনপদে ফেরী করে বিক্রি হচ্ছে আম, কাঁঠাল, জাম, আনারস, জামরুল, লিচু, লটকনসহ বিভিন্ন জাতের ফল-ফলাদী। তবে এ বছর কুমিল্লার লালমাই ও ময়নামতি পাহাড় এলাকায় কাঁঠালের বাম্পার ফলন হয়েছে।

Jacfruit

কুমিল্লা মহানগরীর কারাগার সড়ক, কোর্ট রোড, রাজগঞ্জ, ছাতিপট্টি, চকবাজার, রামঘাট, লাকসাম রোড, টমছমব্রিজ, শাসনগাছা, রেসকোর্স, ঝাউতলা, রেলওয়ে স্টেশন, নজরুল অ্যাভিনিউ, রাণীর বাজার, আশ্রাফপুর, ইপিজেড সড়ক, ঢুলিপাড়া, রাজাপাড়া, কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে, চাঁপাপুর, বালুতোপা, জাঙ্গালিয়া, পদুয়ার বাজার, আদালতপাড়াসহ নগরীর বিভিন্ন এলাকায় সরেজমিন ঘুরে দেখা যায় আম, লিচু, কাঁঠালসহ বিভিন্ন মৌসুমী ফল ফলের পসরা সাজিয়ে বসেছে বিক্রেতারা। ক্রেতারা কিনে নিচ্ছে এসব মৌসুমী ফল। কাক ডাকা ভোরে দূর-দূরান্ত থেকে সাইকেল, ঠেলাগাড়ি, রিকশা ও ভ্যানে করে পাইকারী ও খুচরা বিক্রেতারা এসব ফল-ফলাদী বিক্রি করছেন।

নগরীর কারাগার সড়কে জামাল উদ্দিন, আলী হোসেন, জয়নালসহ কয়েকজন ফল বিক্রেতা জানান, লালমাই ও ময়নামতি পাহাড় এলাকায় এ বছর কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। এ পাহাড় এলাকায় রয়েছে অনেক কাঁঠাল বাগান। এ পাহাড়ের কাঁঠাল অনেক সুস্বাদু এবং কদরও অনেক বেশি বলে জানিয়েছেন বাগানের শ্রমিক ও ফল বিক্রেতারা। পাহাড় এলাকার বাগান থেকে পাইকাররা এসব কাঁঠাল কিনে নেন। তবে এ বছর কাঁঠালের দাম গত বছরের তুলনায় কম। ভারত সীমান্তের কাছাকাছি হাট বা লালমাই পাহাড় এলাকা থেকে কেনা ৪০-৫০ টাকার কাঁঠাল শহরে এনে ৬০-৭০ টাকায় বিক্রি করা যায়। খুচরা ফল বিক্রি করে তারা প্রতিদিন এক থেকে দেড় হাজার টাকা উপার্জন করেন। তারা আরো জানান, কুমিল্লার বিভিন্ন এলাকা ছাড়াও জেলার ভারত সীমান্তবর্তী এলাকার বিভিন্ন স্থানে কাঁঠাল, জাম, আনারস, জামরুল, লিচু, লটকনসহ নানান জাতের ফল-ফলাদীর হাট বসে। এছাড়া জেলার আদর্শ সদর উপজেলার ভারত সীমান্তবর্তী জগন্নাথপুর ইউনিয়নের বৌয়ারা বাজারে ফলের হাট ঘুরে জানা যায়, এখানে সপ্তাহের প্রতি শুক্র ও সোমবার বসে ফলের হাট। ভোর ৫টা থেকে শুরু হয়ে সকাল ৮টা পর্যন্ত এ বাজারে উঠে নানান জাতের মৌসুমী ফল। এ বাজারে দেখা যায় বিভিন্ন এলাকা থেকে বিক্রির উদ্দেশ্যে নিয়ে আসা কাঁঠালের অপূর্ব সমাহার। ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন জেলা থেকে পাইকাররা এসে এসব সুস্বাদু ফল কাঁঠাল ও আনারসসহ বিভিন্ন ফল ট্রাক বোঝাই করে নিয়ে যান। সূত্র : ইত্তেফাক