Home » ডিটিসি ভ্রমণ বার্তা » ঢাকা-গৌহাটি বাস চলাচল শুরু

ঢাকা-গৌহাটি বাস চলাচল শুরু

ঢাকা থেকে সিলেটের তামাবিল ও ভারতের মেঘালয়ের রাজধানী শিলং হয়ে আসামের গৌহাটি পর্যন্ত বাস চলাচল শুরু হয়েছে।

শুক্রবার বিকেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বাস সার্ভিসটির চলাচল পরীক্ষামূলক উদ্বোধন করেন। আগামী মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে আনুষ্ঠানিকভাবে সার্ভিসটি উদ্বোধন হতে পারে।

Gouhati

‘শ্যামলী বিআরটিসি’ নামে ঢাকা-গৌহাটির পথে বাস চলাচল করবে

রাজধানীর কমলাপুরে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) আন্তর্জাতিক বাস ডিপো থেকে পরীক্ষামূলক যাত্রায় বাসটির যাত্রী হয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আজাহারুল ইসলামের নেতৃত্বে ২২ সদস্যের একটি একটি প্রতিনিধি দল। ভারত থেকেও সরকারি একটি প্রতিনিধি দল আসার মাধ্যমে গৌহাটি প্রান্ত থেকে সার্ভিস উদ্বোধন করা হবে।

সার্ভিসের উদ্বোধন করে ওবায়দুল কাদের বলেন, ‘পরীক্ষামূলক কয়েকবার যাতায়াত করার পর নিয়মিত যাত্রী পরিবহন শুরু হবে।’

প্রথমে ৩০ সিটের একটি মিনিবাস চলাচল করবে। চাহিদা অনুযায়ী পরবর্তী সময়ে বাসের সংখ্যা বাড়ানো হবে। এসব বাসে ওয়াইফাই ও ট্র্যাকিং প্রযুক্তি থাকবে। যাত্রীদের ইমিগ্রেশন ও কাস্টমস সুবিধা পর্যায়ক্রমে বাড়ানো হবে।

বেসরকারি পরিবহন প্রতিষ্ঠান শ্যামলির মাধ্যমে বাংলাদেশ থেকে সার্ভিসটি পরিচালনা করবে বিআরটিসি। সপ্তাহে দুই দিন ‘শ্যামলী বিআরটিসি’ নামে ঢাকা-গৌহাটির পথে বাস চলাচল করবে। সড়ক পথে এটি চতুর্থ আন্তর্জাতিক রুট। এর আগে ঢাকা-কলকাতা, ঢাকা-শিলিগুড়ি ও ঢাকা-আগরতলা রুটে সরাসরি বাস চলাচল শুরু হয়।

গত সপ্তাহে ভারত সফরে ওবায়দুল কাদের দেশটির পরিবহনমন্ত্রী ও উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। এ প্রসঙ্গে তিনি জানান, ঢাকা-গৌহাটি বাস সার্ভিস ছাড়াও কলকাতা-ঢাকা-আগরতলা সরাসরি বাস চলাচল, বিআরটিসির জন্য এক হাজার বাস-ট্রাক কেনা সংক্রান্ত দুটি চুক্তির বিষয়ে আলোচনা হয়েছে। নরেন্দ্র মোদীর আসন্ন সফরে এসব চুক্তি হতে পারে বলে আভাস দেন মন্ত্রী। সূত্র : সমকাল