Home » বাছাইকৃত » ফলের মজা বাড়াতে

ফলের মজা বাড়াতে

চলছে ফলের মৌসুম। হাতের নাগালেই পাওয়া যাচ্ছে তার প্রমাণ। চেনা ফলগুলো একটু ভিন্ন আয়োজনে উপস্থাপন করলে স্বাদে পাওয়া যায় ভিন্নমাত্রা। আর তাই ফল নিয়ে এবারের আয়োজনে ৪টি রেসিপি দিয়েছেন স্বপ্নীল রন্ধন প্রশিক্ষণ কেন্দ্রের রন্ধনশিল্পী রওশন আরা আর ছবি তুলেছেন সোহেল মামুন

Saladঝাল-মিষ্টি ফলের সালাদ

উপকরণ : লাল আপেল কিউব ১ কাপ, সবুজ আপেল কিউব ১ কাপ, আঙ্গুর আধা কাপ, কলা ২টা, আনারস কিউব ১ কাপ, স্ট্রবেরি আধা কাপ, বাঙ্গি ১ কাপ, সাদা গোল মরিচ গুঁড়া ১ চা চামচ, মিষ্টি দই ১ কাপ, ভাজা মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চিমটি, লেবুর রস ১ টেবিল চামচ, কমলার কোয়া আধা কাপ, পেঁপে আধা কাপ, বিট লবণ আধা চা চামচ।

প্রণালি : আপেল ও কলায় লেবুর রস মেখে রাখুন। দই ভালো করে ফেটে এর সাথে ফল বাদে সব উপকরণ মিশিয়ে নিন। এবার একটি বাটিতে সব রকম ফল একসঙ্গে ফ্রিজে রাখুন। দইয়ের মিশ্রণ ও ফল ফ্রিজে রাখুন ২ ঘণ্টা। এবার বের করে ফলের সাথে দইয়ের মিশ্রণ চামচ দিয়ে মেখে নিন। তৈরি হয়ে গেল ঝাল-মিষ্টি ফলের সালাদ।

তরমুজের সালাদ

উপকরণ : তরমুজ ১ ফালি, লেবুর রস ২ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ, পুদিনা পাতা ২ চা চামচ (কুচি)।

প্রণালি : তরমুজ তিনকোনা করে কেটে বিচি ছাড়িয়ে নিন কাঁটা চামচ দিয়ে। এবার এতে মধু, লেবুর রস ও পুদিনা পাতা দিয়ে মেখে নিন। তারপর পরিবেশন পাত্রে সাজিয়ে নিন। এরপর ফ্রিজে ১ ঘণ্টা রেখে পরিবেশন করুন।

আনারসের চাট

উপকরণ : আনারস কিউব করে কাটা ২ কাপ, কাঁচামরিচ কুচি ১ চামচ, চিনির সিরা ৪ টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, লবণ পরিমাণমতো, চাট মসলা ২ চা চামচ, ভাজা মরিচ গুঁড়া আধা চা চামচ, ভাজা জিরা গুঁড়া সিকি চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি : উপরের সব উপকরণ একসাথে মেখে ফ্রিজে রাখুন ১ ঘণ্টা। তারপর পরিবেশন পাত্রে ঢেলে পরিবেশন করুন।

ফলের সালাদ
উপকরণ : আপেল ১টা, কলা ২টা, আনারস ১ কাপ, আঙ্গুর আধা কাপ, পেঁপে ১ কাপ, মাল্টার রস ৩ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ৩ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, শসা আধা কাপ, টমেটো আধা কাপ, কাঁচামরিচ কুচি আধা চা চামচ, ধনেপাতা কুচি ২ চা চামচ, বিট লবণ আধা চা চামচ, লবণ সামান্য।

প্রণালি : শসা, টমেটো ও সব রকম ফল কিউব করে কেটে নিন। এবার এগুলো ফ্রিজে রাখুন। পরিবেশনের পূর্বে ফ্রিজ থেকে বের করে মাল্টার রস, গোলমরিচ গুঁড়া, কাঁচামরিচ, বিট লবণ, লবণ ও মধু একসাথে মিশিয়ে নিন। তারপর ফলের মিশ্রণের উপর এই মিশ্রণ ঢেলে দিন। তারপর ধনে পাতা কুচি দিয়ে মেখে পরিবেশন পাত্রে ঢেলে নিন। ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুণ ফলের সালাদ। সূত্র : ইত্তেফাক