Home » রকমারি » ‘ফ্রি ইন্টারনেট’ কতটা ফ্রি (ভিডিও)

‘ফ্রি ইন্টারনেট’ কতটা ফ্রি (ভিডিও)

আজ থেকে দেশে চালু হলো ফেসবুকের বিনামূল্যের ইন্টারনেট সেবা ইন্টারনেট ডটঅর্গ। প্রাথমিক পর্যায়ে এই সেবা কেবলমাত্র মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের গ্রাহকরা উপভোগ করতে পারবেন। এই পরিসেবার আওতায় ফেসবুকসহ ২৫টি দরকারি ওয়েবসাইট ভিজিট করা যাবে।

Free-Internetরবির গ্রাহকরা বিনামূল্যে ইন্টারনেট সুবিধা উপভোগের জন্য অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লেস্টোরে গিয়ে ইন্টারনেট ডটঅর্গ (internet.org) অ্যাপসটি বিনামূল্যে ডাউনলোড করে নিতে হবে। এরপর অ্যাপসটিতে গেলে লগিইন করতে বলবে। অ্যাকাউন্ট না থাকলে সাইনআপ করুন। এবার দেখবেন ওয়েবসাইটের তালিকা দেয়া আছে। তালিকার ২৫টি ওয়েবসাইট ভিজিট করা যাবে। তবে এ তালিকার বাইরের কোনো ওয়েবসাইট ভিজিট করতে হলে রবির সাধারণ ইন্টারনেট চার্জ প্রযোজ্য হবে।

শুধু ফেসবুক ও তালিকাভুক্ত ওয়েবসাইটগুলো ব্যবহার করতে আগে থেকেই রবির কোনো ইন্টারনেট প্যাকেজ কিনতে হবে না। তবে অন্য ওয়েবসাইট ভিজিট করতে চাইলে আগে থেকেই প্যাকেজ নিয়ে রাখা ভালো। এছাড়া কোনো ছবি, অডিও, ভিডিও ফাইল আপলোড ডাউনলোডের জন্য প্যাকেজ থেকে ডাটা খরচ করতে হবে।

যেসব ওয়েবসাইট ফ্রিতে ব্রাউজ করতে পারবেন: ফেসবুক, প্রধানমন্ত্রীর কার্যালয়, ক্যাবিনেট ডিভিশন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, ইএসপিএন ক্রিকেইনফো, প্রথম আলো, বিডিনিউজ টোয়োন্টিফোর ডটকম, সন্ধান, সোশ্যাল ব্লাড, ম্যাসেঞ্জার, মায়া, হেলথপিরিওর, শিক্ষকডটকম, বিডিজবস, বিক্রয় ডটকম, বিং, উইকিপিডিয়া, অ্যাকুওয়েদার, আমার দেশ বুটিক, আস্ক, বেবি সেন্টার অ্যান্ড মামা, ক্রিটিক্যাল লিংক, ফ্যাক্টস ফর লাইফ, ওয়াটপ্যাড, ইওরমানি, গার্ল ইফেক্ট, কৃষি মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মাইনেট।

উল্লেখ্য, ইন্টারনেট ডটঅর্গ হচ্ছে বিশ্বব্যাপী ফেসবুকের একটি অলাভজনক প্রকল্প। ইন্টারনেট সুবিধা বঞ্চিত মানুষের কাছে বিনামূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দেয়ার জন্য ফেসবুক এই প্রকল্প হাতে নিয়েছে। বাংলাদেশ, ভারতসহ বিশ্বের ১০টি দেশে ফেসবুক ডটঅর্গ প্রকল্প চালু আছে। এক্ষেত্রে বিভিন্ন দেশের সরকার, মোবাইল অপারেটর এবং অলাভজনক কমিউনিটির সহায়তায় ফেসবুক ডটঅর্গ তাদের কার্যক্রম পরিচালনা করছে।