Home » অ্যাডভেনচার ট্রাভেল » বিশ্বের ভয়ঙ্করতম রাস্তা (ভিডিও)

বিশ্বের ভয়ঙ্করতম রাস্তা (ভিডিও)

আপনি কি গাড়ি চালাতে ভালোবাসেন? স্টিয়ারিং হাতে পড়লে নিত্য-নতুন অ্যাডভেঞ্চারে মেতে উঠতে ঘর ছেড়ে বেড়িয়ে পড়েন? পাহাড়-খাদ-জঙ্গল-মরুভূমি পেরিয়ে যাওয়ার রোমাঞ্চ কি আপনাকে ছুঁয়ে যায়? তা হলে আপনার জন্য অপেক্ষা করছে এই চ্যালেঞ্জ।

আমেরিকার উটাহ রাজ্যের মোয়্যাব অঞ্চল। এখানে দিগন্ত বিস্তৃত বেলেপাথরের পাহাড় ঘেরা প্রকৃতি দেখতে দেশ-বিদেশের পর্যটক ছুটে আসেন। আর জড়ো হন দুঃসাহসী গাড়িচালকরা।

মোয়্যাবের লায়নস ব্যাক গিরিপথ ধরে খাড়া উঠে যাওয়া অথবা উত্‍রাই রাস্তায় বিভিন্ন আকৃতির ফাটল পেরিয়ে মাথা ঠান্ডা রেখে পাহাড় থেকে নেমে আসতে গেলে অসামান্য দক্ষতা প্রয়োজন।

যে কোনও মুহূর্তে পলকের ভুলে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। প্রাণ হাতে করে তবু এই বিপদসঙ্কুল পথে গাড়ি চালাতে বছরভর হাজির হন অ্যাডভেঞ্চারপ্রিয় চালকরা।

বলা বাহুল্য, আমেরিকার অন্যতম ভয়ঙ্কর এই পাহাড়ি পথে ফোর হুইল ড্রাইভ ছাড়া যাওয়া অসম্ভব। থাকতে হবে শক্তপোক্ত গাড়ি। শুধু পুরুষ নন, বিশ্বের বহু মহিলাও কঠিন এই পথের চ্যালেঞ্জ গ্রহণ করেন। তবে মোয়্যাবে এই মোটর-অভিযানের মেয়াদ আর বেশি দিন নয়।

সম্প্রতি উটাহ-র এই অঞ্চলে বেশ কয়েকশো হেক্টর জমি কিনেছে এক ডেভেলপার সংস্থা। জমি হাঙরের দখলে চলে যেতে বসেছে লায়নস ব্যাক ট্রেইলও। পাহাড়তলিতে গড়ে উঠতে চলেছে বিশাল টাউনশিপ। আর সেই সুবাদে চিরতরে বন্ধ হয়ে যেতে বসেছে অ্যাডভেঞ্চারের দুর্গম পথ। এই ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেছেন প্রকৃতিপ্রেমী ও অ্যাডভেঞ্চার বেশ কয়েকটি সংগঠন।