Home » ডিটিসি ভ্রমণ বার্তা » মুন্সিগঞ্জের ইদ্রাকপুর কেল্লায় ৪০০ বছরের পুরনো শত শত মাটির পাত্র

মুন্সিগঞ্জের ইদ্রাকপুর কেল্লায় ৪০০ বছরের পুরনো শত শত মাটির পাত্র

Indrakpurমুন্সীগঞ্জের পুরাকীর্তি অধিদপ্তরের উদ্যোগে ইদ্রাকপুর কেল্লা সংস্কারের সময় শতশত মাটির কলস বেরিয়ে এসেছে। গতকাল মঙ্গলবার দুপুরে মূল কেল্লাটির মেঝের আস্তর সরাতেই উপুর করা এসব কলস দেখতে পাওয়া যায়। এ দৃশ্য দেখতে শতশত মানুষ ভিড় করে। ১ ফুট উচ্চতার এসব কলস দেখে মনে হয় একেবারেই নতুন। এ পর্যন্ত ৩শ’ কলস সংগ্রহ করা হলেও কিছু কলস ভেঙ্গে গিয়েছে এবং কিছু কলস মানুষ নিয়ে গেছে। পরে কলস রক্ষায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো সাইফুল হাসান বাদল জানিয়েছেন, উদ্ধারকৃত কলসগুলো প্রশাসনের হেফাজতে রাখা হয়েছে। মাটির তৈরি কলসের উপর ভারি চুন সুড়কির আস্তর লাগানো রয়েছে। তিনি আরো বলেন, তাপমাত্রা নিয়ন্ত্রণে তৈরি প্রায় ৪’শ বছর আগের এ নির্মাণ শৈলী সকলকে বিস্মিত করেছে।

ঢাকা বিভাগের পুরাকীর্তি অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মাহাবুব-উল-আলম জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে কলসগুলো ব্রিটিশ আমলে তৈরি। ঘরের শীতাতপ নিয়ন্ত্রণের জন্য সারিবদ্ধভাবে কলসগুলো ফ্লোরের নিচে রাখা হয়েছিল। তিনি জানান, আপাতত ইদ্রাকপুর কেল্লার এ অংশে কাজ বন্ধ থাকবে। অন্যান্য অংশে যথারীতি সংস্কার কাজ চলবে। উদ্ধারকৃত কলসগুলো যথাযথভাবে সংরক্ষণ করা হবে। পরে পুরাকীর্তি অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

মুঘল স্থাপত্যশৈলীর চমত্কার নিদর্শন সম্রাট আওরঙ্গজেবের শাসনামলে বাংলার সুবেদার ও সেনাপতি মীর জুমলার তৈরি ইদ্রাকপুর কেল্ল­া সংস্কার করছে পুরাকীর্তি অধিদপ্তর। সংস্কারের সময় এই কলসগুলো বেরিয়ে আসে। সূত্র : ইত্তেফাক