Home » কালচারাল ট্যুরিজম » জাপানের হিওয়াতারি উৎসব
Mandatory Credit: Photo by Aflo/REX (4509969g) Practitioners of the Shugendo religion walk through a path of smoldering embers during the 'Hiwatari-matsuri' in Takao-san Yakuo-in Yuki-ji Temple, Hachioji-shi, Tokyo Fire-walking festival in Mount Takao, Tokyo, Japan - 08 Mar 2015 Shugendo's followers also called "Yamabushi" perform the fire walk to receive protection from misfortune, and for good health and to pray for peace in the world. Visitors can participate at the end of the ceremony to receive the benefits. Shugendo is a unique Japanese religion that mixes Buddhism and ancient mountain worship. The festival is held yearly on the second Sunday of March.

জাপানের হিওয়াতারি উৎসব

রাজধানী টোকিওর কাছে তাকাও পর্বতের পাদদেশে, গরম তাওয়ার ওপর দিয়ে এই মন্দির যাত্রা হয় প্রতি বছর। বিশেষ এই ধর্মীয় আচারের উদ্দেশ্য, আত্মার পরিশুদ্ধি।

দুর্ভাগ্য থেকে রক্ষা পেতে, বহু আচার অনুষ্ঠান রয়েছে জাপানে। তার একটি হিওয়াতারি উৎসব। যার অর্থ, আগুনের ভেতর দিয়ে হেঁটে যাওয়া।

এখানে জলছে চিতার আগুন। তার সামনে পালন করা হচ্ছে নানান আচার অনুষ্ঠান। এর উদ্দেশ্য আর ব্যাখ্যা দিলেন একজন ধর্মযাজক।

ইয়াকুয়োইন মন্দিরের প্রধান ভিক্ষু সাতো শুজি জানান, এই আগুন হলো সৃষ্টিকর্তার জ্ঞানের প্রতিনিধি। এটা আমাদের আত্মাকে শুদ্ধ করে। এতে হতাশা, রাগ আর দুর্বলতা দূর হয়। আগুনে পরিশুদ্ধির ভেতর দিয়ে, আমরা সৃষ্টিকর্তার আরো কাছে পৌছে যাই।

এবার চিতার আগুনে তৈরি হওয়া গরম কয়লার ওপর হেঁটে চলার পালা। প্রথমেই, ধর্মযাজকদের পালা।

তারপর পরিশুদ্ধ হতে একে একে তপ্ত কয়লায় পা রাখেন উৎসবে আসা হাজারো মানুষ। আগুনে গরমে, সৃষ্টির সেরা জীব হয়ে উঠে, অধিক মনোযোগি। এই মনোযোগেই অনুভব করা যায় সৃষ্টিকর্তাকে।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের এই দেবপীঠের অবস্থান রাজধানী টোকিও থেকে খানিকটা দূরে, তাকাও পর্বতের পাদদেশে। মন্দিরটি এক হাজার তিনশো বছরের পুরোনো।