Home » বাছাইকৃত » আকাশে ফুটল ফুল, রেকর্ড স্কাইডাইভারদের (ভিডিও)

আকাশে ফুটল ফুল, রেকর্ড স্কাইডাইভারদের (ভিডিও)

বারবার ৩ বার নয়, বারবার ১৩ বারে এলো সাফল্য। ১৩ বার প্রচেষ্টার পর রেকর্ড গড়লেন ১৬৪ জন স্কাইডাইভার।

Skyder
ঘণ্টায় ২৪০ মাইল বেগে উড়ে, ভূপৃষ্ঠ থেকে প্রায় ২০,০০০ ফিট উপরে তারা সৃষ্টি করলেন এক অভূতপূর্ব শিল্পের।

কয়েক সেকেন্ডের জন্য প্রত্যেকে নিচের দিকে মাথা করে, একে অপরের হাত ধরে শূন্যে ফোটালেন এক বিশাল ফুল।

আমেরিকা, অস্ট্রেলিয়া ও স্পেন থেকে রীতিমতো ট্রেনিং ক্যাম্প করে বাছাই করে নেয়া হয়েছিল ১৬৪ জন স্কাইডাইভারকে। লক্ষ্য ছিল আকাশের বুকে এই রেকর্ড ব্রেকিং ভাস্কর্য তুলে ধরার। সেই লক্ষ্যে প্রচেষ্টা চলেছে বেশ কিছু দিন ধরেই। কিন্তু সাফল্য অধরাই থেকে যাচ্ছিল। যদিও তাতে এতটুকু দমে যায়নি তাদের স্পোর্টসম্যান স্পিরিট।

Skyder3

১৩ বারের প্রচেষ্টায় তাদের মুখে হাসি ফুটল। শিকাগো থেকে ৮০ মাইল দক্ষিণ-পশ্চিমে শুক্রবার রেকর্ড গড়ল স্কাই ডাইভারদের এই দল। সাতটি এয়ারক্র্যাফ্ট আকাশে উড়েছিল। নির্দিষ্ট স্থানে পৌঁছে প্যারাশুট নিয়ে সেগুলো থেকে একে একে নেমে পড়েন স্কাইডাইভাররা। একেক জন উড়ছিলেন একেক গতিবেগে। সবচেয়ে কম গতিবেগ ছিল ঘণ্টায় ১৬০ মাইল। অনেকে আবার ঘণ্টায় ২৪০ মাইল বেগেও উড়ছিলেন। এই অবস্থায় ধাক্কা লেগে গেলে, তার পরিণতি হতে পারে মারাত্মক।

কিন্তু, স্কাইডাইভাররা তাদের লক্ষ্যে অবিচল ছিলেন। তারা পরস্পর কাছাকাছি এসে একে অপরের হাত ধরতে শুরু করেন। এরপর মাথাটা নিচের দিকে করে একটা বিশাল ফুলের আকার নিয়ে আকাশে ভাসতে থাকে দলটি।

Skyver2

তাদের উদ্যোগ যে আগের রেকর্ড ভেঙে দিয়েছে তা মেনে নিয়েছে ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশনের বিচারকরা।

নতুন এই রেকর্ড তৈরিতে উচ্ছ্বসিত আয়োজকরা বলছেন, যদি একদম ঠিকঠাক লোকেদের একটি দল পাওয়া যায়, যারা প্রত্যেকে একে অপরের সাহায্য করবে, ভালো টিম এফর্ট দেখাবে, তারা দলগত প্রচেষ্টায় অসম্ভবকেও সম্ভব করে দিতে পারেন।

দুর্দান্ত ভিডিওটি দেখুন এখানে…