Home » বাছাইকৃত » ইউরোপে পর্যটকদের ঢল নামে যেসব সৈকতে

ইউরোপে পর্যটকদের ঢল নামে যেসব সৈকতে

ইউরোপের পর্যটকরা গ্রীষ্মের ছুটিতে ছোটেন সমুদ্র সৈকতের দিকে। সেখানে সময় না কাটালে তাদের ছুটি যেন পূর্ণতা পায় না। আর ইউরোপে আছে ১০ হাজার কিলোমিটার সমুদ্র উপকূল। চলুন দেখে নেই তার মধ্যে সবচেয়ে সুন্দর সমুদ্রতটগুলো-

Europe-Beace

আলগার্ভ, পর্তুগাল
অসাধারণ পাথুরে গঠন, সোনালি বালি আর মায়াময় সব বাঁক- বলছি পর্তুগালের সবচেয়ে জনপ্রিয় পর্যটক আকর্ষণ আলগার্ভের কথা। ইউরোপের যেসব এলাকায় সূর্যের আলো সবচেয়ে বেশি মেলে, তার মধ্যে পড়ে এই অঞ্চল। ফলে পর্যটকদের ভিড় থাকে সেখানে নিয়মিত।

Europe-Beace2

সিসিলি, ইটালি
ভূমধ্যসাগরের সবচেয়ে বড় দ্বীপ সিসিলিতে আকর্ষণীয় অনেক কিছুই রয়েছে। তবে দ্বীপটির বালুময় সমুদ্রতট পর্যটকদের টানে সবচেয়ে বেশি। আর শুধু গ্রীষ্মকালে নয়, শরৎকাল বা বসন্তেও ঘোরা যায় সেখানে।

Europe-Beace3

সাউথ আটল্যান্টিক, ফ্রান্স
হোসেগর হচ্ছে ফ্রান্সের প্রধান ‘সার্ফিং লোকেশন’। সেখানে ঢেউয়ের উচ্চতা তিন মিটার পর্যন্ত উঁচু হয়, যা সার্ফারদের জন্য আদর্শ। গত শতকের সত্তরের দশক থেকে সেখানে নিয়মিত আন্তর্জাতিক সার্ফিং মিটের আয়োজন করা হচ্ছে।

Europe-Beace4

ক্রেট, গ্রিস
গ্রিসের সবচেয়ে বড় এ দ্বীপটিতে স্ফটিকের মতো স্বচ্ছ পানির দেখা মেলে। আর্থিক মন্দার শিকার দেশটির জন্য পর্যটকরা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন সব সমুদ্র সৈকতের জন্যই অবশ্য আজও পর্যটকদের সেদেশে যেতে উদ্বুদ্ধ করে।

Europe-Beace5

হাইডেনসি, জার্মানি
জার্মানির উত্তর-পূর্বাঞ্চল উপকূলের এই দ্বীপ ছুটি কাটাতে আগ্রহী পর্যটক এবং প্রকৃতিপ্রেমীদের কাছে বেশ আকর্ষণীয়। সেখানে ‘প্রাইভেট’ গাড়ি চলাচল নিষিদ্ধ৷ সাইকেল কিংবা ঘোড়ায় চড়ে ঘুরতে হয় সেখানে। তবে হাঁটতেও মানা নেই।

Europe-Beace6

ডেভোন, ব্রিটেন
ব্রিটেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের উককূল ডেভোন হালকা আবহাওয়া, বালুরতট এবং পাম গাছের জন্য বিখ্যাত। সার্ফাররা নিয়মিত ভিড় করেন সেখানে।

Europe-Beace7

ডালিয়ান, তুরস্ক
যারা পর্যটকদের ভিড় বেশি পছন্দ করেন না, কিন্তু ভূমধ্যসাগরীয় অঞ্চলে যেতে চান, তাদের জন্য আদর্শ ডালিয়ান। শুধু মানুষ নয়, সামুদ্রিক কাছিমসহ বিপন্ন আরো অনেক প্রাণির দেখা মেলে এখানে। সূত্র : ডয়চে ভেল

Advertisement