Home » ফিচার » এখনো রহস্য : আজব জাহাজ বেইচিমো

এখনো রহস্য : আজব জাহাজ বেইচিমো

লরা জীনাত
আমেরিকার আলাস্কা থেকে ব্রিটিশ কলাম্বিয়ায় (কানাডার একটি বিভাগ) নিয়মিত যাতায়াত ছিল বেইচিমো নামের জাহাজটির। এর কাজ ছিল যাত্রী ও পণ্য আনা-নেওয়া করা। মূলত মালবাহী জাহাজ হিসেবে বেইচিমো তৈরি করা হয়েছিল ১৯১৪ সালে। কানাডার উত্তর-পশ্চিমাঞ্চলের ভিক্টোরিয়া দ্বীপ উপকূলের ইনুইট (এস্কিমো) জনগোষ্ঠীর জন্য রসদ সরবরাহ করত এই সুইডিশ জাহাজ। ১৯৩১ সালে হারিয়ে যায় বোকচো। আশ্চর্যজনকভাবে এর পরে অনেকবার জাহাজটির দেখা পাওয়া গেলেও কেউই এর কাছাকাছি যেতে পারেনি।

Beichimo

ঘটনার শুরু ১৯৩১ সালের অক্টোবরে। সে সময় বেইচিমো ফিরছিল কানাডার ভ্যাংকুভার থেকে। ব্রিটিশ কলাম্বিয়ার রাজধানী ভিক্টোরিয়া দ্বীপে পৌঁছার পর থেকেই তাপমাত্রা কমতে থাকে। ঠাণ্ডা বাতাসের সঙ্গে পাল্লা দিয়ে চলতে থাকে ভারি তুষারপাত। বরফে জমাট বেঁধে আটকে যায় বেইচিমো। ক্যাপ্টেন সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে তার পুরো দল নিয়ে জাহাজ থেকে নেমে পড়েন। খারাপ আবহাওয়ার কারণে জাহাজটির কাছেই তাঁরা আশ্রয় নেন। দুদিন বাদে বরফ গলে গেলে ক্যাপ্টেন জাহাজটির কাছে গিয়ে দেখেন, চারদিকের বরফ গলে গিয়ে বেইচিমো ভেসে বেড়াচ্ছে সাগরে। নাবিকরা বেইচিমোকে উদ্ধার করার জন্য ওটার ওপর চোখ রাখতে শুরু করেন। তবে বিশেষ লাভ হয়নি এতে। আবারও একটি বরফের চাঁইয়ের সঙ্গে আটকে যায় বেইচিমো। খারাপ আবহাওয়ার কারণে জাহাজার নাবিকরাও পড়েন বিপদে।

১৫ অক্টোবর জাহাজটির মালিক হাডসন বে কম্পানি ২২ জন নাবিককে প্লেনে করে নিয়ে যায়। তবে জাহাজের ক্যাপ্টেনসহ আরো ১৪ জন জাহাজটির ওপর নজর রাখতে বরফের ওপর অশ্রয় নিয়ে সেখানেই থেকে যায়। তবে এর কদিন পর ২৪ নভেম্বর সকালে উঠে তারা আবিষ্কার করে, বরফে আটকে পড়া জাহাজ বেইচিমো উধাও হয়ে গেছে। কোথাও হদিস না পেয়ে ক্যাপ্টেন ধারণা করেছিলেন, ফাটল ধরায় জাহাজটি ডুবে গেছে। কিন্তু এর কিছুদিন পরই স্থানীয় এক এস্কিমো তিমি শিকারি ক্যাপ্টেনকে জানান, তিনি জাহাজটি দেখেছেন। জায়গাটি যেখান থেকে বেইচিমো অদৃশ্য হয়েছে তার থেকে ৪৫ কিলোমিটার দূরে। এটি শোনার পর বাকি নাবিকসহ তিমি শিকারির বাতলে দেওয়া পথ অনুসরণ করে জাহাজটির কাছে যান ক্যাপ্টেন। বেইচিমোর বিভিন্ন স্থানে ফাটল ধরায় মূল্যবান মালামাল সরিয়ে নিয়ে ক্যাপ্টেন জাহাজটি পরিত্যক্ত ঘোষণা করেন।

All-Tour

সবারই বিশ্বাস ছিল, ফাটল ধরায় বেইচিমো খুব দ্রুত সাগরে ডুবে যাবে। কিন্তু পরবর্তী কয়েক দশকে অনেকবারই ওটাকে সাগরে ভেসে বেড়াতে দেখা গেছে। প্রতিবার কাছাকাছি যেতেই আবহাওয়া খারাপ হয়ে যেত নয়তো বরফে ঢেকে যেত রহস্যময় এই জাহাজ। শেষবার ১৯৬৯ সালে যখন দেখা যায়, তখন বেইচিমো বরফে আটকে ছিল আলাস্কার দক্ষিণ-পশ্চিম উপকূলে। একটি দল বেইচিমোর খোঁজে সেখানে গেলেও কোনো চিহ্ন পায়নি জাহাজটির। ধারণা করা হয়, ওটা সেখানেই ডুবে গেছে। কিন্তু আজ পর্যন্ত বেইচিমোর কোনো ধ্বংসাবশেষ পাওয়া যায়নি। ওটার ভাগ্যে আসলে কী ঘটেছিল তা এখনো অজানাই রয়ে গেছে। আর পরিত্যক্ত একটি জাহাজ কিভাবে মানুষের সাহায্য ছাড়াই এত বছর সাগরে ভেসে বেড়াল, তাও এক অমীমাংসিত রহস্য। সৌজন্যে : কালের কণ্ঠ