Home » বাছাইকৃত » কাচের ব্রিজ বানিয়ে দুনিয়া চমকে দিল চীন

কাচের ব্রিজ বানিয়ে দুনিয়া চমকে দিল চীন

কাচের ব্রিজ! এ তো আশ্চর্য জিনিসরে বাবা …। চিনের ঝাংজিয়াজি ন্যাশনাল পার্কের কাঁচ দিয়ে তৈরি ব্রিজটি আপনি দেখলেও আপনার চোখ ছানাবড়া হয়ে যাবে।

Glass Bridge

এই ব্রিজে পা রাখা মাত্রই আপনার গা-হাত-পা ঠান্ডা হয়ে যেতে পারে। দুর্বল হৃদয়ের মানুষজন এক্ষেত্রে সাহস নাও দেখাতে পারেন। প্রায় ৩০০ মিটার গভীর ঝাংজিয়াজি গ্রান্ড ক্যানিয়নের উপর তৈরি হয়েছে পৃথিবীর সবচেয়ে বেশি দৈর্ঘ্যের ও উচুঁ কাচের ব্রিজ।

যার উপর দিয়ে হাঁটলে আপনি পায়ের তলায় স্পষ্ট দেখতে পাবেন সবুজ গাছে ঘেরা গভীর খাদ! মুহৃর্তের মধ্যে মনে হতে পারে, পায়ের তলা থেকে পৃথিবীটাই সরে গিয়েছে।

৩৮০ মিটার লম্বা ও ৬ মিটার চওড়া এই অবিশ্বাস্য ব্রিজটি তৈরি করার পরিকল্পনা করেন ইসরাইলের আর্কিটেক হায়িম দোতান। যাঁর ডিজাইনে তৈরি হয়েছে পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি। তাঁর কথায়, ঝাংজিয়াজি গ্লাস ব্রিজটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, মেঘলা দিনে বা বরফবৃষ্টির সময়ে দূর থেকে অদৃশ্য বলে মনে হবে।

Glass Bridge2

ব্রিজের দুদিক স্টিলের বিম দিয়ে ঘেরা রয়েছে। একসঙ্গে প্রায় ৮০০ জন এই ব্রিজে চলাফেরা করতে পারবে বলে দাবি করেছেন দোতান। এছাড়া রয়েছে শক্তপোক্ত গ্লাসের কাঠামো, এর মধ্যিখানে খাপে খাপে রয়েছে সাসপেন্স কেবল। স্কাইওয়াকে হাঁটা যাঁদের কাছে রোমাঞ্চকর, তাঁদের কাছে সত্যি এটি একটি বড় সারপ্রাইজ।

সামনের জুলাই মাসে ব্রিজের সমস্ত কাজ শেষ করতে পারা যাবে বলে আশা প্রকাশ করেছেন দোতান। চলতি বছরের অক্টোবর মাসেই খুলে দেওয়া হবে সাধারণ মানুষের জন্য।