Home » ফিচার » পাহাড়ে রঙিন বাড়ি

পাহাড়ে রঙিন বাড়ি

ফাহিম ইবনে সারওয়ার
সমুদ্র সৈকত কিংবা বনজঙ্গল, অনেক জায়গাতেই হয়তো আপনি ঘুরে বেড়িয়েছেন। কিন্তু পাহাড়ি অঞ্চলের এমন কোনো লোকালয়ে গিয়েছেন কি, যেখানে রংধনু ভর করেছে বাড়িগুলোর ওপর? যাননি তো? যাবেন কীভাবে, পুরো বিষয়টিই তো একেবারে নতুন। শুনুন তাহলে পুরো কাহিনী।

Color Village

বাড়িগুলো সাদাই ছিল। কিন্তু কিছু স্ট্রিট পেইন্টারের মনে হলো পাহাড়ে বাড়িগুলো ঠিক মানাচ্ছে না। কী করা যায় ভেবে তাঁরা বের করলেন, এই বাড়িগুলো সব রং করে ফেলতে হবে। মাই মডার্ন আর্ট থেকেই জানা গেল রঙিন এই উদ্যোগের কথা।

বলামাত্রই কাজ শুরু, রং নিয়ে কাজে লেগে গেলেন রংমিস্ত্রিরা। রং করতে করতে একবারে ২০৯টি বাড়ি রং করে ফেলেছেন তাঁরা।

রংমিস্ত্রিদের এই দলের নাম জার্মান ক্রু। মেক্সিকোর পাহাড়ি প্রদেশ পাচুয়ার পালমিতাস জেলায় স্থানীয় প্রশাসনের সহায়তায় বাড়িগুলো রং করেন জার্মান ক্রু দলের স্ট্রিট পেইন্টাররা। ২০ হাজার স্কয়ার মিটার জায়গা রং করেছেন তাঁরা।

Color Village2

এই কাজের জন্য আলাদা করে কোনো লোক নেওয়া হয়নি, বরং স্থানীয় বাসিন্দাদেরই কাজে লাগানো হয়েছে। এতে ওই এলাকার ৪৫২টি পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন। ১৩ বছর ধরে ম্যুরালসহ নানা ধরনের শৈল্পিক কাজ করা হয়েছে।

শিল্পের মাধ্যমে মানুষের মধ্যে সৌন্দর্যবোধ এবং সামাজিক দায়বদ্ধতা তৈরির লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছেন তাঁরা। তো সুযোগ পেলে ঘুরে আসুন মেক্সিকো আর দেখে আসুন পার্বত্য অঞ্চলের রংধনু বাড়ি। সূত্র : এনটিভি