Home » হেলথ অ্যান্ড সেফটি » ফরমায়েশে ভ্রমণসঙ্গী

ফরমায়েশে ভ্রমণসঙ্গী

Bagpack2

এম এ হান্নান
বেড়াতে যাবেন? চাই ভ্রমণসঙ্গী। না, জ্যান্ত সঙ্গীর কথা বলছি না। সঙ্গে নেওয়া চাই ব্যাকপ্যাক, রেইনকোট, গামবুট, লাইফ জ্যাকেট, তাঁবু আরও কত কী। তবে কিনতে গেলে বিড়ম্বনায় পড়েন অনেকেই সাইজ মেলানো নিয়ে। এসব জিনিস বেশির ভাগই বিদেশ থেকে আসে বলে আমাদের মাপে অনেক সময় পাওয়া যায় না। তবে ফরমায়েশ দিয়েও ঠিকঠাক মাপে বানিয়ে নিতে পারেন। সে ক্ষেত্রে দামও পড়বে তুলনামূলক কম। আর নিজের পছন্দমতো রং ও নকশা বেছে নেওয়ার সুযোগ তো থাকছেই।

Bagpack

দরদাম
রেইনকোট বানাতে পারবেন ৪০০ টাকা থেকে ২০০০ টাকায়, গামবুট ৩৫০ টাকা থেকে ৭০০ টাকায়। বৃষ্টির হাত থেকে কাঁধের ব্যাগ বাঁচাতে পাতলা পানিরোধী ব্যাগ বানিয়ে নিতে পারেন ১০০ থেকে ২৫০ টাকায়। তা ছাড়া অর্ডারে বানাতে পারেন সব রকম ব্যাগপ্যাক, দাম শুরু ১০০০ টাকা থেকে। লাইফ জ্যাকেট পাবেন ১০০ টাকা থেকে ২৫০ টাকায়। ভ্রমণে বেড়িয়ে বন্ধুদের নিয়ে দু-একটা রাত তাঁবুতে থাকার লোভ হতেই পারে আপনার। অর্ডারে তাঁবু বানাতে খরচ শুরু ২০০০ টাকা থেকে। ছবিসংবলিত ক্যাটালগ দেখে, দেশি-বিদেশি অসংখ্য তাঁবু থেকে বেছে নিয়ে অর্ডার দিতে পারেন আপনার পছন্দেরটি। তাঁবুর ঘর তো হলো, তাই বলে বিছানাপত্র লাগবে না?—না, আছে স্লিপিং ব্যাগ। ৭০০ টাকা থেকে ১৫০০ টাকায় মিলবে স্লিপিং ব্যাগ। এ ছাড়া সুবিধাজনক দামে বানিয়ে নিতে পারবেন মোটরসাইকেল বা মোটরগাড়ি ঢেকে রাখার পোশাক-পর্দা।

কোথায় পাবেন?
ফুলবাড়িয়া, গুলিস্তান, পুরান ঢাকার নয়াবাজার, তাঁতীবাজার ও ইসলামপুরে চলে আসুন। বেশ কিছু দোকানে পাবেন অর্ডারে কেনার সুবিধা। সূত্র : প্রথম আলো