Home » ডিটিসি ভ্রমণ বার্তা » আলাদিনের শহর গড়ছে দুবাই

আলাদিনের শহর গড়ছে দুবাই

Aladdin-City

আলো ঝলমলে শহর। পাথরের রাস্তা। রহস্যময় গলি। হুরিপরিদের নাচ। দামি সুরা, হীরা-জহরত। হইহুল্লোড়। সুখের যেন চিরস্থায়ী বন্দোবস্ত। আরব্য রূপকথাতেই তো এসব পেয়ে এসেছে মানুষ বরাবর। আর আলাদিনের গল্প। কিশোর মনকে তো বটেই, নাড়া দেয় সব বয়সকেই। রূপকথা আবার সত্যি হয় নাকি! আরব্য উপন্যাস পড়ে আর সেই স্বপ্নের শহর মনে মনে সাজাতে হবে না। গাঁটের টাকা খরচ করলেই পৌঁছে যাওয়া যাবে আলাদিনের শহরে। সে রকমই ব্যবস্থা করছে দুবাই।

দুবাই মানেই অর্থ, প্রাচুর্য। ধনকুবেরদের দেশ। এহেন দুবাই এবার তামাম দুনিয়াকে চমকে দিতে চলেছে ‘আলাদিন সিটি’ তৈরি করে। চার হাজার একর কমপ্লেক্সে থাকবে এমন সব টাওয়ার, যা দেখলেই মনে পড়ে যাবে আলাদিনের আশ্চর্য প্রদীপ ও সিন্দবাদ, দ্য সেইলরের কথা। দুবাই প্রশাসন সূত্রে জানা গেছে, সব মিলিয়ে ছয়টি টাওয়ার থাকবে। এর মধ্যে কিছু টাওয়ার তৈরি করা হবে আলাদিনের প্রদীপের মতো। প্রতিটি টাওয়ারের যোগাযোগ রা করবে শীতাতপ নিয়ন্ত্রিত ব্রিজ। সেই ব্রিজটি এমন প্রযুক্তিতে তৈরি করা হবে, যাতে চাপলে মনে হবে আলাদিনের সেই ম্যাজিক কার্পেটে চেপে আপনি উড়ে যাচ্ছেন।

আগামী বছরই এই আশ্চর্য শহর তৈরির কাজে হাত দিচ্ছে দুবাই মিউনিসিপ্যালিটিÑ জানান পৌরসভার ডিরেক্টর জেনারেল হুসেন নাসের লুতাহ। প্রতিটি টাওয়ার হবে ২৬ থেকে ৩৪ তলার। থাকবে অনেক অফিস, অত্যাধুনিক হোটেল ও ৯০০টি গাড়ি রাখার পার্কিং এরিয়া। এ ছাড়াও এক লাখ ৬০ হাজার মানুষ বাস করতে পারবেন ওই ‘আশ্চর্য’ শহরে। ২০১৮ সালের মধ্যে আলাদিন সিটি গড়ার কাজ শেষ হবে।