Home » অ্যাডভেনচার ট্রাভেল » চালু হলো চীনের চমক-জাগানো কাচের সেতু

চালু হলো চীনের চমক-জাগানো কাচের সেতু

Glass-Bridge-China3

একে তো মাটি থেকে ৬০০ ফুট ওপরে, তার ওপর কাচের তৈরি ঝুলন্ত সেতু। এক হাজার ফুট দীর্ঘ এই সেতু অবশ্যই দুর্বল চিত্তের মানুষের পারাপারের জন্য নয়। এই সেতু পারাপার করার জন্য সাহসী হৃদয়ের অধিকারী হতে হবে।

Glass-Bridge-China4

চীনের হুনান প্রদেশে ঝেংজিয়াজি গ্র্যান্ড ক্যানিয়নের ওপর বৃহস্পতিবার স্বচ্ছ এই সেতুর উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনের পর পর্যটকরা সেতুটি দেখতে যাচ্ছেন। তাঁদের মধ্যে যাঁরা সাহসী, তাঁরা সেতুটি দিয়ে হাঁটছেন এবং ছবিও তুলছেন।

Glass-Bridge-China6

চীনের পিপলস ডেইলির বরাত দিয়ে এবিসি নিউজ জানায়, শিনিয়ুঝাই ন্যাশনাল জিওলজিক্যাল পার্কের অংশ এই গিরিখাত দেখে উদ্বুদ্ধ হয়েছিলেন হলিউডের খ্যাতনামা পরিচালক জেমস ক্যামেরন। তিনি তাঁর ‘অ্যাভাটার’ সিনেমায় এখানকার একটি পাহাড়ের দৃশ্য যোগ করেছিলেন। ২০১০ সালে এই পাহাড়ের নামকরণ করা হয় ‘অ্যাভাটার হেলুজাহ মাউন্টেইন’।

Glass-Bridge-China7

বিশ্বের সবচেয়ে দীর্ঘ ও সুউচ্চ কাচের ঝুলন্ত সেতু বলে এই নতুন সেতুটির নাম দেওয়া হতে পারে বলে আশা করা হচ্ছে।

Glass-Bridge-China8

বিবিসি জানিয়েছে, গত জুনে তেলআবিবের স্থপতি হাইম দোতান এ সেতুর ধারণা প্রথম জানান। তিনিই সেতুটির নকশা করেন। দোতান বলেন, ‘আমি প্রকৃতি, সুর, ভারসাম্য ও সুন্দরে বিশ্বাসী। এই হিসেবে প্রকৃতি সুন্দর। অদৃশ্য রাখতেই এই ঝেংজিয়াজি কাচের সেতুটির নকশা করা হয়। মেঘের মধ্যে অদৃশ্য হয়ে যায় এই সেতু।’

Glass-Bridge-China5