Home » ডিটিসি ভ্রমণ বার্তা » ভারতীয় ভিসার জন্য সরাসরি আবেদন করা যাবে

ভারতীয় ভিসার জন্য সরাসরি আবেদন করা যাবে

পর্যটক ছাড়া অন্য যে কোনো প্রয়োজনে ভারত ভ্রমণে আগ্রহীরা এখন থেকে সরাসরি ভিসার আবেদন করতে পারবে। এ জন্য আগে থেকে অনলাইন বা ই-টোকেন নেওয়ার প্রয়োজন পড়বে না।

ঢাকার ভারতীয় দূতাবাস থেকে বুধবার দুপুরে গণমাধ্যমে বার্তা পাঠিয়ে এই তথ্য জানানো হয়।

ভারতীয় দূতাবাসের বার্তায় বলা হয়েছে, ‘ভারতীয় ভিসার জন্যে আবেদনকারীদের পরামর্শ দেওয়া যাচ্ছে যে, ট্যুরিস্ট (ঞ) ভিসা ব্যতীত অন্য সব ক্যাটাগরির ভিসার আবেদন অনলাইন এপয়েন্টমেন্ট ডেট/ই-টোকেন ছাড়াই স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া পরিচালিত সকল ইন্ডিয়ান ভিসা অ্যাপলিকেশন সেন্টার (আইভিএসিসমূহ)-এর বিদ্যমান সামর্থ্য অনুযায়ী সরাসরি গ্রহণ করা হচ্ছে।’

Indian-Visa

ভারতীয় ভিসা আবেদনের ক্যাটাগরিগুলো হচ্ছে, বিজনেস (ই), মেডিক্যাল (গ), মেডিক্যাল এটেনড্যান্ট (গঢ), স্টুডেন্ট (ঝ), রিসার্চ (জ), জার্নালিস্ট (ঔ), কনফারেন্স (ঈ), এমপ্লয়মেন্ট (ঊ), ট্রানজিট (ঞজ), শিল্পী (ঢ), ক্রীড়াব্যক্তিত্ব (ঢ), ভারতীয় নাগরিকদের স্বামী বা স্ত্রী (ঢ), ব্যবসায়ী ব্যক্তিত্বদের স্বামী বা স্ত্রী (ঢ), বেসরকারি খাতের আইটিইসি প্রশিক্ষণার্থী (ঢ), ভারত সরকারের অর্থায়িত প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের পরিবারের সদস্যবৃন্দ (ঢ) এবং বিদেশী নাগরিক (ঢ)।

অনলাইন বা ই-টোকেন ছাড়াই ভাতীয় ভিসা অ্যাপলিকেশন সেন্টার বা আইভিএসিতে সরাসরি ভিসা আবেদনপত্র জমা দেওয়া যাবে। ভাতীয় ভিসা অ্যাপলিকেশন সেন্টার বা আইভিএসিগুলো হচ্ছে, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা ও ঢাকা (আইভিএসি গুলশান, আইভিএসি ধানমন্ডি এবং আইভিএসি মতিঝিল)।

ভারতীয় দূতাবাস বার্তায় আরও বলেছে, ‘এই সুবিধা পেতে আবেদনকারীদের অনলাইন ফরম পূরণের সময় প্রাপ্ত ‘ওয়েব রেজিস্ট্রেশন ডেট’-এর ৪ (চার) দিনের মধ্যে সঠিক আইভিএসি-তে তাদের আবেদনপত্র জমা দিতে অনুরোধ করা হচ্ছে। এই ৪ দিন সময়কাল হচ্ছে সেই সময়কাল যখন আবেদনপত্রের মেয়াদ বহাল থাকে। তার পর আবার নতুন করে আবেদন ফরম পূরণ করতে হয়।’

এদিকে, পর্যটক বা ট্যুরিস্ট (ঞ) ভিসা আবেদনকারীদের জন্য ই-টোকেন বা অনলাইনে সাক্ষাৎকারের জন্য তারিখ নিতে হবে। পর্যটক বা ট্যুরিস্ট ভিসা প্রার্থীরা এই সুবিধা পাবেন না।

ভিসা আবেনদনকারীদের প্রতি পরামর্শ দিয়ে দূতাবাস জানায়, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বা আইভিএসিসমূহের বাংলাদেশে কোন এজেন্ট বা প্রতিনিধি নেই। আবেদনকারীবা তাদের ফরমে দেওয়া তথ্য ও সংশ্লিষ্ট দলিলপত্রের যথার্থতার ব্যাপারে সম্পূর্ণরূপে দায়ী থাকবেন।

যে কোনো প্রয়োজনে আবেনদনকারীরা ভারতীয় দূতাবাসের ভিসা হেল্প সেন্টারের সঙ্গে যোগাযোগ করতে পারেন। যোগাযোগের ঠিকানা, visahelp@ivacbd.com, info@ivacbd.com Ges visahelp@hcidhaka.gov.in। সূত্র : দ্য রিপোর্ট