Home » অ্যাডভেনচার ট্রাভেল » মাটিরাংগার প্রাচীন বটের ছায়ায়

মাটিরাংগার প্রাচীন বটের ছায়ায়

সমির মল্লিক
দেখতে হলে যেতে হবে খাগড়াছড়ির মাটিরাংগায়।

পাহাড়, উপত্যকা, ঝরনা, সুড়ঙ্গ আর বিস্তৃত অরণ্যভূমির দেশ পাবর্ত্য জেলা খাগড়াছড়ি। পাহাড়ের দেশে এবারের যাত্রা শতবছরের বটবৃক্ষের খোঁজে।

হেমন্তের সকাল হলেও আকাশটা বেশ মেঘাচ্ছন, বাতাসের শীতের আমেজ। ফসলের ক্ষেতে কুয়াশার উপস্থিতি জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। ভোরের পাখিদের আনাগোনা পাহাড়ি জনপথে, মাকড়শার জালের বুনন পাহাড়ের পথে পথে। মুক্তোর দানার মতো ছোট ছোট শিশির বিন্দু মালা পরিয়েছে মাকড়শার জালে।

Bat-Gachh

ঘুম ভাঙা প্রকৃতি, ধোয়াটে কুয়াশার আবরণে মোড়ানো সকালে যাত্রা হল শুরু। পুরোটা পথ ভ্রমণ করতে হবে মোটরবাইকে।

একের পর এক পাহাড়ের উপর বয়ে যাওয়া সবুজে মোড়ানো সরু পথ পার হয়ে যাচ্ছে। দৃষ্টিনন্দন সবুজ পাহাড়, উঁচুনিচু ঢালুপথ, সকাল সকাল আদিবাসীদের জুমে যাওয়ার দৃশ্য— সুন্দর প্রকৃতিকে ফ্রেম বন্দি করতে করতে বাইক চলেছে পাহাড়ে পথ ধরে।

পাহাড়ি পথ শেষ করে মাটিরাংগা পৌঁছতে সকাল পেরিয়ে প্রায় দুপুর। সেখানেই হালকা ভোজনের পালা শেষ করে শতবছরের বটবৃক্ষের খোঁজ নেওয়া শুরু।

মাটিরাংগা সদর থেকে তিন থেকে চার কিলোমটারের পথ। স্থানীয় মোটরবাইক ড্রাইভার আমির হোসেন এখন গাইডের দায়িত্বে। তার বাইকে চড়ে প্রধান রাস্তা ছেড়ে যাত্রা শুরু হল ইটের রাস্তায়। পথের দুপাশে বিছানোর হলুদ পাকাধানের ক্ষেত। পথ জুড়ে পাকাধানের গন্ধ। কোথাও কোথাও জঙ্গল ঘেরা সরুপথ। ধানের ক্ষেত, গ্রামীণ ঘর-বাড়ি, সরুপথ পেরিয়ে যাচ্ছে আমীরের বাইক। বাইক চলছে বটবৃক্ষের ছায়া ঘেরা জনপথ-বটতলীর দিকে।

Bat-Gachh2

এক সময় মোটরবাইক থামল শতবর্ষের বটবৃক্ষের নিচে। নামতে নামতেই বিস্ময়ের মতো চোখ আটকে গেল প্রাচীন এই গাছ দেখে।

দূর থেকে অনেকগুলো গাছ মনে হলেও, কাছে যেতেই বোঝ যায় পুরোটাই একটা বৃক্ষ। মাতৃবৃক্ষের শাখা থেকে মাটিতে নেমে জন্ম নিয়েছে আরও অসংখ্যা শাখাবৃক্ষ। সবগুলো শাখা মূল গাছের সঙ্গে সংযুক্ত।

পুরো এলাকা জুড়ে বটবৃক্ষের ছায়া। অসংখ্যা শেকড় ছড়িয়ে পড়েছে বিশাল অংশ জুড়ে। বটগাছের উপরে তাকাতে চোখে আটকে যায় ছড়িয়ে থাকা অসংখ্য শাখা-প্রশাখার বিস্তার দেখে।

প্রায় এক একর জায়গার এই বটগাছের ব্যাপ্তি দেখে বিস্মিত হবে যে কেউ। বটবৃক্ষ উপর থেকে সূর্যের আলো ঢুকছে। আর শাখাপ্রশাখা ফাঁক গলে সেই আলো জালের মতো ছড়িয়ে পড়ছে চারপাশে।

বটবৃক্ষের নিচে দাঁড়িয়ে কেবলই মনে হচ্ছিল— প্রকৃতির অন্যন্য এ্‌ই বিস্ময় প্রতিনিধিত্ব করছে শত শত বছরের!

Bat-Gachh3

যেভাবে যাবেন: প্রথমে যেতে হবে খাগড়াছড়ির মাটিরাংগা উপজেলা। ঢাকা এবং চট্টগ্রাম থেকে শান্তি পরিবহন, এস আলম, শ্যামলী, সৌদিয়াসহ বিভিন্ন পরিবহনের মাধ্যমে সরাসরি মাটিরাংগা সদর হয়ে খাগড়াছড়ি যায়।

বাস থেকে মাটিরাংগা বাজারে নেমে, ভাড়ায় চালিত যে কোনো মোটরসাইকেলে এই বটবৃক্ষ ঘুরে আসা যাবে। তাছাড়া খাগড়াছড়ি শহর থেকে সরাসরি চাঁন্দের গাড়ি, সিএনজিতেও যাওয়া যায়।

শতবর্ষের বটবৃক্ষসহ খাগড়াছড়ি ভ্রমণে যে কোনো তথ্য এবং সহযোগিতার যোগাযোগ করতে পারেন: ০১৮১৫-৮৫৬৪৯৭, ০১৫৫৬-৭১০০৪৩। সৌজন্যে : বিডিনিউজ