Home » হেলথ অ্যান্ড সেফটি » রাতে গোড়ালিতে ব্যথা?

রাতে গোড়ালিতে ব্যথা?

ডা. আ ফ ম হেলাল উদ্দিন
সারা দিনের ক্লান্তির পর রাতে গোড়ালি ব্যথা করলে কার ভালো লাগে? চিনচিনে এই ব্যথা বা অস্বস্তির কারণে অনেক সময় ভালো ঘুম হতে চায় না। সকালে পা মেঝেতে ফেলতে গেলেও ব্যথা লাগে। বেশির ভাগ ক্ষেত্রে এ রকম গোড়ালি ব্যথার কারণ পায়ের পাতার নিচে প্রদাহ বা প্লান্টার ফ্যাসাইটিস।

Leg-Painমধ্যবয়সীদের মধ্যে এ সমস্যা বেশি দেখা যায়। সারা দিন হাঁটাহাঁটির মধ্যে এই ব্যথা বেশি অনুভূত হয় না, বাড়ি ফিরলেই শুরু হয়। এই যন্ত্রণার হাত থেকে রেহাই পাওয়ার জন্য সহজ কয়েকটি ব্যায়াম করতে পারেন। রাতে শোবার আগে কয়েক মিনিটের এই ব্যায়াম সেরে নিলেই পাওয়া যাবে আরাম।

১. একটা চেয়ারে বসে দুই হাত দিয়ে পায়ের পাতার সামনের অংশ ধরুন। এবার নিজের দিকে অর্থাৎ ওপরের দিকে পায়ের পাতাটিকে টানুন। আরও সহজ হলো, একটা তোয়ালে রোল করে পায়ের পাতা তার মধ্য দিয়ে রোলের দুই মাথা হাত দিয়ে নিজের দিকে টানতে থাকুন। দুই পায়ে ৩০ সেকেন্ড এই ব্যায়াম করুন।

২. দেয়ালের দিক মুখ করে দাঁড়ান। বাঁ পা সোজা রাখুন কিন্তু ডান নিতম্ব এমনভাবে সামনে দেয়ালের দিকে বাঁকা করুন, যাতে পায়ের মাংসপেশিতে টান পড়ে। ৩০ সেকেন্ড এই চর্চা করুন। এবার পা বদলে অন্য পায়ে একই ব্যায়াম করুন। দুই থেকে তিনবার করতে হবে।

৩. মেঝেতে একটা তোয়ালে বা ন্যাকড়া ফেলে দিন। এবার ওটার ওপর পা দিয়ে সামনের আঙুলগুলো দিয়ে তোয়ালেটাকে আঁকড়ে ধরুন এবং নিজের দিকে আনতে চেষ্টা করুন। অন্য পা দিয়েও করুন ব্যায়ামটা।

৪. ব্যায়ামের পর একটা স্বস্তিকর আরামদায়ক ঘুমের জন্য খানিকক্ষণ পায়ের পাতায় মালিশ (ফুট ম্যাসাজ) করে নিন। সবচেয়ে ভালো পদ্ধতি হলো, ছোট্ট একটা প্লাস্টিকের বল মেঝেতে রেখে তার ওপর পায়ের পাতা দিয়ে চেপে ধরে নাড়ানো। কয়েক মিনিট এই ম্যাসাজটা করলে সারা রাত চমৎকার কাটবে।

মেডিসিন বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। সৌজন্যে : প্রথম আলো