Home » ডিটিসি ভ্রমণ বার্তা » বাংলাদেশীদের জন্য আবারো ওমরাহ ভিসা চালু

বাংলাদেশীদের জন্য আবারো ওমরাহ ভিসা চালু

Umra-Visa

বাংলাদেশের জন্য সৌদি সরকার আবারো ওমরাহ ভিসার অনুমতি দিয়েছে। ফলে এখন থেকে অনলাইনে ওমরাহ’র জন্য আবেদন করতে পারবে বাংলাদেশী ওমরাহ এজেন্সিগুলো। চলতি বছরের মার্চ থেকে এ ভিসা বন্ধ রেখেছিল সৌদি কর্তৃপক্ষ।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আনোয়ার হোসাইন সৌদি সরকার কর্তৃক ওমরাহ ভিসার অনুমতি দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, অনিয়মের অভিযোগে অভিযুক্ত হয়নি এমন ৭০টি ওমরাহ এজেন্সির নামও ইতিমধ্যেই ধর্ম মন্ত্রণালয় প্রকাশ করেছে। যা হজ বিষয়ক ওয়েবসাইটে দেয়া হয়েছে।

জানা গেছে, গত ১৪ ডিসেম্বর ওমরাহ ভিসা খুলে দেয়ার বিষয়টি জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে সৌদি সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার ধর্ম মন্ত্রণালয়কে চিঠি দিয়ে তা জানিয়েছে।

গত ওমরাহ মৌসুমে ১০৪টি ওমরাহ এজেন্সির মাধ্যমে সৌদি আরব গমনকারী ১১ হাজার মানুষ দেশে ফিরে না আসায় সৌদি সরকার বাংলাদেশকে ওমরাহ ভিসা দেয়া বন্ধ করে দেয়। ফলে গত মার্চ মাসের শেষের দিক থেকে বাংলাদেশের কেউ এজেন্সির মাধ্যমে ভিসা নিয়ে ওমরাহ করতে যেতে পারেননি।

ইতিমধ্যেই ধর্ম মন্ত্রণালয় ৯৫টি এজেন্সির লাইসেন্স বাতিল, জামানত বাজেয়াপ্তসহ বিভিন্ন ধরনের শাস্তি আরোপ করেছে। বিষয়টি সৌদি কর্তৃপক্ষকেও জানানো হয়েছে। এরপরই বাংলাদেশের জন্য আবারো ওমরাহ ভিসা খুলে দেয়ার ঘোষণা এলো।

সৌদি আরবের স্থানীয় এজেন্সির মাধ্যমে বাংলাদেশের ওমরাহ এজেন্সিগুলোকে অনলাইনের মাধ্যমে প্রথমে মোফার জন্য আবেদন করতে হবে। অনলাইনে মোফার অনুমতি আসার পর সৌদি দূতাবাসে আবেদন করলে ভিসা ইস্যু করার নিয়ম রয়েছে। সূত্র : নয়া দিগন্ত