Home » এভিয়েশন » বিমানের ছাদে চড়ে ভ্রমণ

বিমানের ছাদে চড়ে ভ্রমণ

Skydeck

আকাশের অনেক উঁচুতে মেঘের ওপর দিয়ে উড়ছে বিমান। অনেক নিচে পৃথিবীর ভূমি, সমুদ্র, নদী আরো কত কি!‍ আর পুরো বিমানের ওড়াটাও দেখা যায় ভিন্নভাবে। তবে এমনটি দেখতে হলে তো বিমানের ছাদে উঠতে হবে। এমন ব্যবস্থা কি আছে? বর্তমানে কল্পনা মনে হলেও ভবিষ্যতে এমনটি বাস্তবেই দেখা যেতে পারে। উড়ন্ত বিমানের ছাদের মধ্যে বসার ব্যবস্থা নিয়ে গবেষণা চলছে জোরকদমে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কোনো বিমানের শেষের অংশে ছাদের ওপর কাচের গোল কাঠামো বসিয়ে সেখানে মানুষ বসানোর ব্যবস্থার কথা জানিয়েছেন প্রযুক্তিবিদরা। এর নাম দেওয়া হয়েছে ‘স্কাইডেক’। এটি নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান উইন্ডস্পিড টেকনোলজি। প্রযুক্তি প্রতিষ্ঠানটির পরিকল্পনা সফল হলে এই প্রথম বিমানের ওপর থেকে আকাশ ও বিমানের চলা দেখার সুযোগ পাবে মানুষ।

Skydeck2

উইন্ডস্পিড টেকনোলজি জানিয়েছে, বিমানোর কাঠামো তৈরিতে যে ধাতু ব্যবহার হয় স্কাইডেকেও প্রায় একই রকম ধাতু থাকবে। তাই এটি হবে মূল কাঠামোর মতোই শক্তিশালী।

স্কাইডেকে কীভাবে যাত্রীদের ওঠানো হবে তা নিয়ে এখনো পরিকল্পনা করছে উইন্ডস্পিড। এর পক্ষ থেকে জানানো হয়, সিঁড়ি বা লিফট ব্যবহার করে যাত্রীদের স্কাইডেকে নেওয়া হতে পারে। প্রতিষ্ঠানটি আরো জানায়, স্কাইডেক হবে প্রথম শ্রেণিরও ওপর। এক বা দুজন এখানে বসার সুযোগ পাবেন।

তবে বিমান প্রকৌশলীদের দাবি, কোনো উড়োজাহাজের ঠিক লেজের অংশের সামনে কোনো ছাদ বসানো হলে সেটি বিমানোর ওড়ায় কিছুটা নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে এমন প্রভাব নিয়ে এখনো গবেষণা চালিয়ে যাচ্ছে উইন্ডস্পিড। সৌজন্যে : এনটিভি

Skydeck3