Home » কালচারাল ট্যুরিজম » গরুরগাড়ির দৌঁড়

গরুরগাড়ির দৌঁড়

Cow-Race

শেখ রুহুল আমিন
ঝিনাইদহ সদর উপজেলার বেতাই গ্রামে গতকাল ৭ জানুয়ারি সকালে অনুষ্ঠিত হলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী ‘গরুর গাড়ির দৌঁড় প্রতিযোগিতা’।

স্বাধীনতার আগে এ মাঠে নিয়মিত আয়োজন হতো এ প্রতিযোগিতা। কিন্তু নানা কারণে এটি বন্ধ হয়ে যায়। বর্তমান গান্না ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান লিটন বিশ্বাসের পৃষ্ঠপোষকতায় গত চার বছর এ প্রতিযোগিতার আয়োজন হচ্ছে এ মাঠে।

খেলাটি সোজাসাপ্টা হলেও এ প্রতিযোগিতা দেখতে মাঠে ভিড় করেন কয়েক হাজার উত্সুক মানুষ। কেউ বা দৌঁড় দেখতে অনেক দূর থেকে আসেন।

খেলা নিয়ে পুরো এলাকার মানুষের মাঝে নানা কৌতূহল। তবে এ প্রতিযোগিতায় গাড়োয়ানরা জেলার বিভিন্ন জায়গা থেকে খেপা ষাঁড়সহ অংশ নিয়েছেন। এসেছেন তাদের সমর্থকরা। খেলা দেখতে এসেছেন মহিলা দর্শনার্থীরাও।

খেলা শেষে প্রধান অতিথি থেকে পুরস্কার বিতরণ করেন ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ। বিশেষ অতিথি ছিলেন সদর থানার ওসি হাসান হাফিজুর রহমান।

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন বেতাই গ্রামের গাড়োয়ান রান্নু বিশ্বাস। তাকে উপহার দেওয়া হয় ২১ ইঞ্চি টেলিভিশন। দ্বিতীয় স্থান কালীগঞ্জ উপজেলার বারো বাজারের হাশেম আলীকে দেওয়া হয় ১৪ ইঞ্চি টেলিভিশন ও তৃতীয় পুরস্কার পান দুর্গাপুর গ্রামের শাহজাহান আলী। তাকে উপহার দেওয়া হয় একটি ইলেকট্রিক পাখা (ফ্যান)। সূত্র: বাংলাদেশ প্রতিদিন