Home » রিলিজিয়াস ট্যুরিজম » হাবের হজ প্যাকেজ ঘোষণা

হাবের হজ প্যাকেজ ঘোষণা

Haj-Flight

চলতি বছরের হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

বেসরকারি ব্যবস্থাপনায় এ বছর হজ করতে জনপ্রতি কোরবানি বাদে সর্বনিম্ন খরচ হবে তিন লাখ চার হাজার ৯০৩ টাকা। এর বাইরে সুযোগ-সুবিধার আলোকে এজেন্সিগুলো একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে।

গত সোমবার মন্ত্রিসভায় অনুমোদিত সর্বনিম্ন হজ প্যাকেজ মূল্যের হুবহু প্যাকেজ দিলো হাব। অবশ্য ধর্ম মন্ত্রণালয় থেকে এখনো হজ প্যাকেজ ঘোষণা করা হয়নি।

রাজধানীর নয়াপল্টনের একটি হোটেলে আজ বুধবার (১৩.০২.১৬) সকালে এক সংবাদ সম্মেলনে হজ প্যাকেজ ঘোষণা করেন হাব সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার হজে যেতে পারবেন এক লাখ ১৩ হাজার ৮৬৮ বাংলাদেশী। আগামী ১৭ জানুয়ারি থেকে ৩০ মের মধ্যে সরকার নির্ধারিত ফি জমা দিয়ে (৩০ হাজার টাকা) প্রাথমিক রেজিস্ট্রেশন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে এজেন্সিগুলো হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবে। তবে নির্ধারিত ৩০/৬/২০১৬ তারিখের মধ্যে হজ প্যাকেজ ঘোষিত টাকা সম্পূর্ণ পরিশোধ করা সাপেক্ষে মূল রেজিস্ট্রেশন সম্পন্ন হবে এবং পিলগ্রিম (হজ) আইডি প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, চাঁদ দেখা সাপেক্ষে ১০ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর সরকারি ব্যবস্থাপনায় পাঁচ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ৮ হাজার ৮৬৮ জন হজে যেতে পারবেন। ১১ জানুয়ারি মন্ত্রিসভায় ২০১৬ সালে অনুষ্ঠিতব্য হজ প্যাকেজের অনুমোদন দেয়া হয়। এতে প্যাকেজ ১-এর মাধ্যমে হজ পালনে তিন লাখ ৬০ হাজার ২৮ টাকা ও প্যাকেজ ২-এ তিন লাখ ৪ হাজার ৯০৩ টাকা নির্ধারণ করা হয়।

Hajj-Omrah-FB-Boost

ইব্রাহিম বাহার জানান, সব হজযাত্রীকে হজের সমুদয় অর্থ (কিস্তি প্রযোজ্য) ৩০ জুনের মধ্যে পরিশোধ করতে হবে। সরকারের নীতিমালা অনুযায়ী নির্ধারিত সময়ের পর কোনো অবস্থাতেই হজের অন্যান্য খরচের টাকা জমা নেয়া হবে না। হজের টাকা সরাসরি সংশ্লিষ্ট হজ এজেন্সিকে অথবা এজেন্টের মনোনীত ব্যাংক হিসাবে জমা করে মানি রিসিট সংগ্রহ করতে হবে। হাজীদের দালাল ফড়িয়াদের কাছে হজের টাকা জমা না দেয়ার অনুরোধ জানিয়ে ইব্রাহিম বাহার বলেন, এর ব্যত্যয় হলে হজে যাওয়া অনিশ্চিত হয়ে যেতে পারে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের পাশাপাশি মধ্যপ্রাচ্যভিত্তিক সব এয়ারলাইন্সকে হজযাত্রী পরিবহনের অনুমতি প্রদান, রমজানের আগে ফ্লাইট শিডিউল ঘোষণা, হজ প্যাকেজ সর্বোচ্চ ৪০ দিনের জন্য নির্ধারণ এবং ক্যাটারিং সার্ভিস বাধ্যতামূলক না করে রান্না করে খাবার পরিবেশনের সুযোগ দেয়ার দাবিসহ ১২ দফা দাবি পেশ করা হয়।

সংবাদ সম্মেলনে হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহ, সিনিয়র সহসভাপতি মো: হেলাল, সহসভাপতি ফরিদ আহম্মেদ মজুমদার, যুগ্ম-মহাসচিব মোজাম্মেল হোসেন, নির্বাহী সদস্য আফতাব আহমেদ চৌধুরীসহ হাবের নির্বাহী কমিটির নেতারা উপস্থিত ছিলেন। সূত্র : নয়া দিগন্ত