Home » বাছাইকৃত » আমাজনে ফুটন্ত নদী!

আমাজনে ফুটন্ত নদী!

Amajan2

আমাজন জঙ্গলে ফুটন্ত এক নদীর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। রেইনফরেস্টের ভিতর পাওয়া এই রহস্যময় নদীর পানির তাপমাত্রা ৮৬ ডিগ্রি সেলসিয়াস।

এতদিন বিস্ময়ের অনেক রকম তথ্য পাওয়া গেলেও নদীর পানি ফুটছে এমন তথ্য কোথাও পাওয়া যায় নি। তাই বিজনেস ইনসাইডারের এ রিপোর্ট সঙ্গে সঙ্গে লুফে নিয়েছে বিশ্ব।

দীর্ঘদিন ধরে পেরুর স্থানীয় বাসিন্দারা এ নদী সম্পর্কে লোকজনকে বলছেন। তারা বলছেন, এর পানি এত গরম যে তাতে মানুষ মারা যেতে পারে।

কিংবদন্তি আছে যে, স্বর্ণের সন্ধানে বোকামি করে স্প্যানিস কিছু মানুষ রেইনফরেস্টে প্রবেশ করেছিলেন। সেখান থেকে যা দু’চারজন জীবন নিয়ে ফিরতে পেরেছেন তারা বলেছেন, ওই বনে বিষাক্ত পানি আছে। আছে মানুষখেকো সাপ। আর আছে ফুটন্ত নদী, যা নিচ থেকে টগবগিয়ে ফুটছে।

শৈশব থেকেই এসব কাহিনী ভীষণভাবে নাড়া দিয়েছে পেরুর ভূ-বিজ্ঞানী আন্দ্রেস রুজোকে। একবার তিনি ছুটিতে বাড়ি ফিরে যান। তার পরিবারের সদস্যদের এই নদীর কাহিনী বলেন। তখন তার মা তাকে বলেন, এমন নদী শুধু আছে তা-ই নয়, তাতে তিনি ও তার এক বোন এর আগে সাঁতার কেটেছেন। এ কথাটি কেমন অবিশ্বাস্য মনে হলো রুজোর কাছে।

তিনি ২০১১ সালে একটা সুযোগ নিলেন। তার এক নিকট আত্মীয়কে সঙ্গে নিয়ে প্রবেশ করেন আমাজনের রেইনফরেস্টে। উদ্দেশ্য ওই নদী তিনি নিজ চোখে দেখবেন। যখন সত্যি সত্যি সেখানে পৌঁছলেন দেখলেন পানির তাপমাত্রা অনেক বেশি।

রুজো বলেন, যখনই আমি তা দেখলাম সঙ্গে সঙ্গে আমার সঙ্গে থাকা থার্মোমিটার হাতে নিলাম। তাপমাত্রা পরিমাপ করে দেখলাম এর গড় ৮৬ ডিগ্রি সেলসিয়াস। তবে ফুটন্ত বলতে আমরা যা বুঝি ততোটা নয়। কিন্তু এর কাছাকাছি ওই তাপমাত্রা। ফলে এ নিয়ে যে কিংবদন্তি আছে তা অবাস্তব নয়। সৌজন্যে : মানবজমিন