Home » কালচারাল ট্যুরিজম » ফ্রান্সের লেমন উৎসব

ফ্রান্সের লেমন উৎসব

Lemon

আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে নানারকম উৎসব। দেশ-কাল আর সময় ভেদে মানুষের এই উৎসব আর উৎসব পালনের ধরন-ধারণও হয় একেবারেই আলাদা। তবে বিশ্বের বিভিন্ন দেশে কিছু ব্যাতিক্রম ধর্মী উৎসব পালন হয়ে থাকে তা হয়তো অনেকেরই অজানা।

Lemon2

যেমন ফ্রান্সের লেমন উৎসবের কথাই ধরা যাক।

Lemon3

লেমন উৎসব ফ্রান্সের নটনের একটি বিশেষ উৎসব। যতই দিন যাচ্ছে লেমন উৎসবের পরিচিতি বিশ্বজুড়ে ততোই বাড়ছে। সারা পৃথিবী থেকে প্রায় এক লাখ ষাট হাজার দর্শনার্থী প্রতি বছর এই উৎসবে যোগ দেয়ার জন্য ফ্রান্সে ভিড় করে।

Lemon4

ফ্রান্সে লেমন উৎসবটি ১৯৯২ সালে স্বল্প পরিসরে আয়োজন করতো হোটেল রিভারিয়ার উদ্যোগে। তবে কিছুদিনের মধ্যেই উৎসবটি ফ্রান্সের নটনবাসীদের নিকট অনেক জনপ্রিয় হয়ে ওঠে। লেবু দিয়ে তৈরি নানারকম মূর্তি তৈরি করাই এই উৎসবের মূল প্রতিপাদ্য বিষয়। বিভিন্ন দেশের বিখ্যাত সব স্থাপনা লেবুর মূর্তির মাধ্যমে দর্শনার্থীদের সামনে উপস্থাপন করা হয়। আর এই সব মূর্তি তৈরি করার জন্য ব্যবহিত হয় ১৪৫ টন কমলালেবু ও লেবু।

Lemon5

প্রতিবছর ফেব্রুয়ারির ১৩ তারিখ থেকে মার্চের দুই তারিখ পর্যন্ত উৎসবটি উদযাপিত হয়ে থাকে। এবছরও বেশ ঝাকঝমক পরিবেশের মধ্যে দিয়ে পালিত হয়ে গেল ২৪তম লেমন উৎসব। সৌজন্যে: বাংলামেইল

Lemon6