Home » এভিয়েশন » মাঠে-ঘাটে-জলে যেখানে খুশি নামতে পারবে স্পাইসজেটের বিমান

মাঠে-ঘাটে-জলে যেখানে খুশি নামতে পারবে স্পাইসজেটের বিমান

বিমানবন্দরের আকাশে চক্কর কাটছে বিমান। নামার জায়গা দিতে পারছে না এয়ার ট্রাফিক কন্ট্রোল। কারণ, রানওয়েতে জায়গা নেই। তাই আকাশে ট্রাফিক জ্যাম বেড়ে যাচ্ছে।

সেই সমস্যার সমাধান হতে চলেছে এবার। কারণ, বিমান নামতে আর নির্দিষ্ট কোনও বিমানবন্দর বা রানওয়ে লাগবে না। বিমান অবতরণ করানো যাবে পাথুরে জায়গায়, এমনকী জলেও। সব কিছু ঠিকঠাক থাকলে খুব তাড়াতাড়ি এমন বিমান পরিষেবা পেতে চলেছেন যাত্রীরা। সৌজন্যে স্পাইসজেট।

সূত্রের খবর, জাপানি প্রযুক্তিতে তৈরি সর্বাধিক ১৪ আসনের এমন ১০০টি বিমান কিনতে চলেছে স্পাইসজেট। যার জন্য জাপানের বিমান প্রস্তুতকারক সংস্থার সঙ্গে কথাবার্তাও চলছে স্পাইসজেটের। সব মিলিয়ে খরচ পড়বে প্রায় দুই হাজার ৬০০ কোটি টাকা।

স্পাইসজেটের চেয়ারম্যান অজয় সিংহ বলেন, ‘ভারতে বিমানবন্দরের সংখ্যা খুবই কম। এমন অনেকেই রয়েছেন সামর্থ থাকা সত্ত্বেও যাঁরা বিমানে চড়তে পারেন না। কারণ তাঁদের বাড়ি থেকে বিমানবন্দরের দূরত্ব অনেক বেশি। সেই দূরত্ব যাওয়ার থেকে তাঁরা ট্রেনের টিকিট কেটে ফেলতেই পছন্দ করেন।’ তা ছাড়াও ভারতে এমন অনেক মার্কেট রয়েছে যেখানে কাছাকাছি কোনও বিমানবন্দর নেই। এই বিমানের মাধ্যমে খুব সহজে এই সমস্ত মার্কেটে পৌঁছতেও পারবেন ব্যবসায়ীরা, জানান তিনি। যোগাযোগ ব্যবস্থা বাড়লে দেশের অর্থনীতির পক্ষেও তা লাভজনক হলে মত তাঁর। সূত্র: আনন্দবাজার পত্রিকা