Home » রেসিপি » ভিন্ন কায়দায় মাছ রান্না

ভিন্ন কায়দায় মাছ রান্না

ঘরে সাধারণত দুই-একভাবে মাছ রান্না করা হয়। স্বাদবদলে একটু ভিন্ন কায়দায় মাছের পদ তৈরি করা যায়। মাছের সে রকম কিছু রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম

লবস্টার থারমিডর

উপকরণ
লবস্টার ৪টি, মাখন ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, মাশরুম আধা কাপ, ময়দা ৩ টেবিল চামচ, ফিশ স্টক আধা কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, ক্রিম ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিজ ৩ টেবিল চামচ ও পাপড়িকা সামান্য।

প্রণালি

লেবুর রস ও গোলমরিচের গুঁড়া সামান্য দিয়ে লবস্টার সেদ্ধ করে নিতে হবে। মাঝখানে কেটে ছিঁড়ে শক্ত আবরণ থেকে বের করে নিতে হবে। ছোট ছোট টুকরো করে রাখুন। একটি পাত্রে ১ টেবিল চামচ বাটারে পেঁয়াজ ভেজে টুকরো করা মাশরুম দিয়ে ভেজে রাখুন। অন্য পাত্রে বাকি বাটারে ময়দা ভেজে ফিশ স্টক দিয়ে নাড়ুন। টুকরো করা চিংড়ি, ভাজা মাশরুম ও ক্রিম দিয়ে নামিয়ে নিন। চিংড়ি খোলসের ভেতর ঢুকিয়ে দিন, বাকি পাপড়িকা ছিটিয়ে ওভেনে ১০০ ডিগ্রি ফারেনহাইটে রাখুন।

গ্রিলড ফিশ

উপকরণ
বড় তেলাপিয়া মাছ ১টি, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, মরিচের গুঁড়া ১ চা-চামচ ও লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি

তেল ছাড়া বাকি সব উপকরণ মাছে মেখে আধা ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। গ্রিলড প্যানে সামান্য সরিষার তেল দিয়ে মাছ গ্রিলড করুন। এক পাশ হয়ে গেলে বিপরীত পাশ গ্রিলড করে নিন। মাছে তেল ব্রাশ করে ওভেনেও গ্রিলড করে নিতে পারেন।

টক-মিষ্টি রুপচাঁদা

উপকরণ
রুপচাঁদা মাছ ৪টি, লেবুর রস ২ চা-চামচ, লবণ পরিমাণমতো, লাল মরিচের গুঁড়া ১ চা-চামচ, টমেটো কুচি ১ কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, রসুন কুচি আধা চা-চামচ, সয়াসস ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ ও কাঁচা মরিচ ২টি।

প্রণালি
মাছে লবণ, সয়াসস, গোলমরিচের গুঁড়া, ১ চা-চামচ লেবুর রস মেখে আধা ঘণ্টা ম্যারিনেট করে ভেজে নিন।

অন্য পাত্রে পেঁয়াজ ভেজে টমেটো কুচি, লবণ, মরিচের গুঁড়া, গোলমরিচের গুঁড়া ভেজে কয়েক মিনিট পর মাছগুলো দিয়ে দিন। কাঁচা মরিচ ফালি ও ১ চা-চামচ লেবুর রস দিয়ে চুলা বন্ধ করে দিন।

সিসেমি ফিশ ফিলে

উপকরণ: কোরাল মাছ কিংবা বড় তেলাপিয়া মাছ ১টি, তিল ১ কাপ, ময়দা ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ডিম ১টি, লবণ পরিমাণমতো, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ ও লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি: মাছ পরিষ্কার করে দুই পাশে কেটে মাঝের কাটা ফেলে নিন।একই মাপে মাছ টুকরো করে নিন। লেবুর রস, লবণ ও গোলমরিচ মেখে মাছের টুকরোগুলো ২০ মিনিট ম্যারিনেট করে রাখুন। ফেটানো ডিমে সামান্য লবণ, গোলমরিচ, ময়দা ও কর্নফ্লাওয়ার মিশিয়ে ব্যাটার তৈরি করুন। মাছের টুকরো ব্যাটারে ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন।

স্টিমড হোল ফিশ
উপকরণ: মাঝারি কোরাল মাছ ১টি, পেঁয়াজ ১টি, আদা কুচি ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, লাল-সবুজ কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, তিলের তেল ১ চা-চামচ, ম্যারিনেটের জন্য সয়াসস ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ।

প্রণালি: কোরাল মাছের পেটের ভেতরটা এবং আঁশ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। মাছের পানি ঝরিয়ে গোলমরিচের গুঁড়া, সয়াসস ও লবণ মেখে ম্যারিনেট করে রাখুন। একটি পাত্রে পানি নিয়ে পেঁয়াজের টুকরো ও আদা কুচি দিয়ে এর ওপর মাছ ভাপে সেদ্ধ করে নিন। চিনি, সামান্য লেবুর রস, রসুন কুচি, লাল-সবুজ কাঁচা মরিচ কুচি ও তিলের তেল একসঙ্গে মিশিয়ে নিন। ভাপানো মাছের ওপর ঢেলে পরিবেশন করুন। সৌজন্যে : প্রথম আলো