Home » বাছাইকৃত » শীতে আসছে, ভারতের এই সব জায়গায় বেড়াতে যেতে পারেন
জয়পুর-যোধপুর

শীতে আসছে, ভারতের এই সব জায়গায় বেড়াতে যেতে পারেন

জয়পুর-যোধপুর: শীত আসছে। ব্যাগ গুছিয়ে তৈরি হয়ে নিন। শীতে ঘুরে আসুন মরু শহর রাজস্থান। ঐতিহাসিক স্থাপত্য ও ভাস্কর্যের সম্ভার সাজিয়ে আপনার জন্য অধীর অপেক্ষায় রয়েছে জয়পুর, যোধপুর, জয়সলমের, বিকানের, উদয়পুর। রাজা রাজরাদের কেল্লা, ফোর্ট দেখতে দেখতে উটের পিঠে মজা নিতে পারেন ডেসার্ট সাফারির। মাউন্ট আবুর সানসেট পয়েন্ট থেকে দেখুন আরাবল্লির কোলে মনোরম সূর্যাস্ত। মন ভরে যাবে।

বরফে মোড়া মানালি: শীতের চোখ রাঙানি উপেক্ষা করে বরফে মোড়া প্রকৃতির অপরূপ সৌন্দর্য চাক্ষুষ করতে ঘুরে আসুন মানালি। বেশিরভাগ বাঙালির কাছেই শীতের ছুটি মানে উত্তর ভারতের হিল স্টেশন। গাছপালা, বাড়িঘর, উপত্যকা, রাস্তাঘাট ঢেকে রয়েছে পুরু বরফে। শুকনো গাছের ফাঁক দিয়েও উঁকি দিচ্ছে বরফ। এই দৃশ্য কি মিস করা যায়?

গোয়া: আপনি কি সমুদ্র ভালোবাসেন? তা হলে ঘুরে আসতে পারেন গোয়া। সমুদ্র, পাহাড় আর জঙ্গল— এক ঢিলে তিন পাখি। বাঙালির মতোই গোয়ার মানুষও মাছে-ভাতে বাঁচে। নির্জন সমুদ্রের সান্নিধ্য চাইলে দক্ষিণ গোয়া যেতেই হবে। ঘুরে আসতে পারেন পালোলেম সৈকত। পানজিম থেকে ঘণ্টা তিনেকের পথ।

মেঘ-পাহারের টানে শিলং: পাহাড়ের গায়ে ভেসে বেড়ানো সাদা মেঘ, সবুজ উপত্যকা, পাইন বনের সারি, উচ্ছ্বল নদী, মনোমুগ্ধকর ঝর্না আর অর্কিডের সমারোহ দেখতে ঘুরে আসুন শিলং। শিলং থেকে ঘুরে আসুন আর এক বিউটি স্পট মৌসিনরাম। কাজিরাঙা ন্যাশনাল ফরেস্ট কিন্তু মিস করবেন না।

চেন্নাই: শীতের ছুটিতে চলুন দক্ষিণ ভারত। মন্দির, গির্জা এবং সমুদ্র সৈকতের মজা নিতে ঘুরে আসুন দেশের চতুর্থ বৃহত্তম শহর চেন্নাই। স্থাপত্য-শিল্প এবং গুহার সৌন্দর্য দেখতে মহাবলীপুরম যেতে ভুলবেন না। থাঞ্জাভুরের মন্দির এবং হস্তশিল্প দেখে ঘুরে আসুন মাদুমালাইয়ের জাতীয় উদ্যানে। বিচিত্র রকম উদ্ভিদ, ফ্লোরা এবং ফনার মাঝে সমস্ত ক্লান্তি ভুলে যাবেন, গ্যারান্টি!

উত্তরাখণ্ড: আপনি যদি অ্যাডভেঞ্চার প্রিয় হন, তা হলে ঘুরে আসুন উত্তরাখণ্ড। জঙ্গল সাফারি, রিভার রাফটিং, বোটিং-এর মজা নিতে নিতে দেখতে ভুলবেন না জিম করবেট ন্যাশনাল পার্ক। অপার প্রাকৃতিক সৌন্দর্যের উৎস হিমালয়ের কোলে নৈনিতালের শোভা মিস করবেন না যেন।

গুজরাত-অমদাবাদ: ইতিহাসের ঘ্রাণ নিয়ে, সুপ্রাচীন ও নানা স্মৃতিবিজড়িত সৌধ ও ধর্মস্থান দেখে, জঙ্গল ও বন্যপ্রাণের স্পর্শ নিতে ঘুরে দেখুন গুজরাত। প্রাক মোগল স্থাপত্যের স্মৃতিবিজড়িত অমদাবাদ আপনাকে মুগ্ধ করবে। পশুরাজের দর্শন পেতে চলুন গির। দেশ-বিদেশের লক্ষাধিক পর্যটক সমাগম হয় এখানে।

ধরমশালা: অপার সৌন্দর্য নিয়ে আপনার অপেক্ষায় হিমাচল প্রদেশের আর এক প্রান্ত। ঘুরে আসুন হিমাচলের অনবদ্য ছোট্ট পাহাড়ি শহর ধরমশালায়। দলাই লামার উদ্যোগে এ শহরেই গড়ে উঠেছে তিব্বতি শরণার্থীদের উপনিবেশ। ধরমশালা নামেই এ শহরের খ্যাতি। ধরমশালা থেকে ঘুরে আসতে পারেন ডালহৌসি। পাহাড়ি এই শহরের সঙ্গে ব্রিটিশরা স্কটল্যান্ডের মিল খুঁজে পেয়েছিলেন।

প্রেমের শহর আগ্রা: মশলা গলির গন্ধ, বাজারের হট্টগোল, পথচলা ফেরিওলার সুর, ব্যস্তসমস্ত ঘোড়ার গাড়ি একযোগে আঁকছে শহরের ছবি। সুপ্রাচীন ইতিহাসের ছোঁয়ায় ঐতিহ্যময় শহর, প্রেমের শহর আগ্রা। তাজমহল তো দেখবেনই, সেই সঙ্গে দেখে নেবেন আগ্রা ফোর্ট, ইতমদ-উদ-দৌল্লা আর সিকান্দ্রা। লাল বেলপাথরে মোড়া মোগল স্থাপত্যগুলি আপনাকে মুগ্ধ করবেই। সৌজন্যে: আনন্দবাজার পত্রিকা