Home » শপিং » বিশ্বজুড়ে হিজাবের আট ধরন

বিশ্বজুড়ে হিজাবের আট ধরন

কারও জন্য এটি ধর্মীয় অনুশাসনের পালন, কারও কাছে তা ঐতিহ্য, আবার অনেক নারীর কাছে শুধুই তার ব্যক্তিগত ইচ্ছার প্রতিফলন- যেটাই হোক না কেন ইসলামভীতি কিংবা বোরকা নিষেধাজ্ঞার যুগে নিজেদের শক্তিশালী অবস্থান নিয়ে ঠিকই টিকে আছেন বিশ্বের হিজাবী মুসলিম নারীরা। আজ থাকছে বিশ্বজুড়ে প্রচলিত হিজাবের আটটি ধরন-

দোপাট্টা বা ওড়না

বাংলাদেশ, পাকিস্তান বা ভারতের সালোয়ার কামিজের সঙ্গে ব্যবহৃৎ সাধারণ ওড়নাকেই এই অঞ্চলের মানুষ হিজাব হিসেবে ব্যবহার করে। অপেক্ষাকৃত পাতলা কাপড়ের তৈরি সুতার কাজের ওড়নাগুলো হিজাব হিসেবেও এই অঞ্চলের মুসলিম নারীদের কাছে বেশ জনপ্রিয়।

খিমার

মাথা, গলা, কাঁধ বিস্তার করে কোমর কিংবা উরু পর্যন্ত নেমে যাওয়া হিজাবের এই ধরন পরিচিত খিমার নামে। ইজিপ্টের নারীরা এভাবে হিজাব করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

কেরুডাং

ইন্দোনেশিয়ার ও ফিলিপাইনের নারীদের হিজাবের ধরন মূলত জিলবাব ও কেরুডাং বলে পরিচিত। জিলবাবের ধরন অনেকটা চাদরের মত যার মাধ্যমে একজন নারীর মুখমণ্ডল ব্যতীত মাথা থেকে পায়ের পুরো অংশ ঢাকা থাকে। কেরুডাং ইন্দোনেশিয়ার নারীদের ব্যবহৃত এক ধরনের বোরকার মত পোশাক।

চাদর

ইরাক, ইরান, লেবাননের নারীদের পরনে চাদর দেখা যায়। এতি এক ধরনের বিশালাকৃতির কাপড় যা নারীর পুরো শরীরকেই ঢেকে দেয়, মাথার চুল ঢাকার জন্য এর সঙ্গে যুক্ত হয় একটি আলাদা কাপড়। চাদরের বিশাল পরিধি তার পায়ের গোড়ালি পর্যন্ত আবৃত রাখে।

টারবান

গলা না ঢেকে শুধু মাথার চুল ঢেকে হিজাবের এই ধরনের নাম টারবান। আফ্রিকার নারীরা সাধারণত এইভাবে হিজাব করে থাকেন। ইথিওপিয়া, সোমালিয়া কিংবা সুদানের তীব্র তাপমাত্রায় আরাম পেতে সেখানকার নারীরা সাধারণত টারবান স্টাইলের হিজাবকেই বেছে নেন।

নেকাব

সৌদি আরবের নারীদের জন্য কঠোরভাবে আরোপিত এই হিজাবের ধরনে শুধু চোখ ছাড়া নারীর আর কোন অঙ্গ দেখা যায় না। অর্থাৎ মাথার চুল থেকে শুরু করে চোখব্যাতীত পুরো মুখমণ্ডলই ঢাকা থাকে।

ইসার্প

তুরস্কের নারীরা যে নিজস্ব ধরনে হিজাব করেন সেটি মূলত ইসার্প নামে পরিচিত। সাধারণত সিল্কের কাপড়ের তৈরি এই হিজাব মাথা ও গলায় পেচিয়ে পড়া হয়।

আমিরা

সিরিয়ার মুসলিম নারীদের মধ্যে বেশ জনপ্রিয় হিজাবের ধরন আমিরা। দুই টুকরো কাপড় দিয়ে কোন পিনের সাহায্য ছাড়াই অনায়াসে এভাবে হিজাব করা যায়। পড়ার ধরন খুব সহজ বলে একদম নতুন হিজাব শুরু করা নারীদের অনেকে এভাবে হিজাব করতে পরামর্শ দিয়ে থাকেন। সৌজন্যে : চ্যানেলআই