Home » কালচারাল ট্যুরিজম » বছর ঘুরে আবার এলো লোকশিল্প মেলা

বছর ঘুরে আবার এলো লোকশিল্প মেলা

:: আফসানা সুমী ::
নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অবস্থিত ঐতিহ্যবাহী ‘বাংলাদেশ লোক ও কারুশিল্প জাদুঘর’। বাংলার আদিম ঐতিহ্যকে সামনে রেখে প্রতি বছর জাদুঘর প্রাঙ্গনে আয়োজিত হয় মাসব্যাপী মেলা। ২০১৮ সালেও তার ব্যতিক্রম হবে না। বছরের ১ম মাসের প্রথমার্ধেই শুরু হচ্ছে নগরবাসীর প্রাণের এই মেলা। মেলা আয়োজন করে থাকে ‘বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন’।

২০১৮ এর লোকজ ও কারুশিল্প মেলা শুরু হবে ১৪ জানুয়ারি থেকে, চলবে ফেব্রুয়ারির ১৪ তারিখ পর্যন্ত পুরো ১ মাস। গত ২৬ ডিসেম্বর মঙ্গলবার মেলার প্রস্তুতি সভ অনুষ্ঠিত হয়। সভায় নেতৃত্ব দেন বাংলাদেশ লোক ও কারুশিল্প জাদুঘরের পরিচালক রবীন্দ্র গোপ। এই সভায় প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনের সংসদ সদস্য মো. লিয়াকত হোসেন খোকা। বিশেষ অতিথি ছিলেন, সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীনুর ইসলাম, সোনারগাঁও থানা পুলিশের অফিসার ইনচার্জ মো. মোরশেদ আলম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডে সাবেক ডেপুডি কমান্ডার মো. ওসমান গনিসহ স্থানীয় সাংবাদিক বৃন্দ। সভাটি অনুষ্ঠিত হয় ফাউন্ডেশনের সভা কক্ষে।

উল্লেখ্য যে, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনটি ১৯৭৫ সালে যাত্রা শুরু করেছিল শিল্পাচার্য জয়নুল আবেদীনের হাত ধরে। দেশীয় প্রাচীন শিল্প ও ঐতিহ্য রক্ষায় নানান কাজ করে থাকে ফাউন্ডেশনটি। তার মধ্যে একটি এই মেলা। মেলাটি এশিয়ার ২য় ব্ররহত্তম মেলা হিসেবে বিবেচিত হয়ে থাকে।

লোকশিল্প মেলায় জামদানি শাড়ি, পিতল-কাসার সামগ্রী, মাটির পুতুল, তালপাতার পাখাসহ পাওয়া যাবে এমন অনেক কিছুই যা স্মরণ করিয়ে দেবে ছেলাবেলার শ্যামল বাংলাকে। সৌজন্যে : প্রিয়.কম