Home » বাছাইকৃত » ভ্রমণে বারবিকিউ
বারবিকিউ প্রন

ভ্রমণে বারবিকিউ

ভ্রমণের সঙ্গে বারবিকিউয়ের একটা বিশেষ যোগ আছে। পরিপাটি রিসোর্ট বা গহিন অরণ্য—খাবার ঝলসাতে পারবেন সবখানে। বেড়াতে গিয়ে বারবিকিউ করতে চাইলে আগেভাগে কিছু উপকরণ ব্যাগে ভরে নিতে পারেন। বাজারে নানা ধরনের সস বা প্যাকেটজাত মসলার গুঁড়া পাওয়া যায়, যা দিয়ে সহজেই মজাদার বারবিকিউ করা যায়। তেমনই কয়েকটি রেসিপি দিয়েছেন সিতারা ফিরদৌস

বারবিকিউ প্রন
উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, বারবিকিউ সস ১ টেবিল চামচ, টমেটোর সস ২ টেবিল চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, জলপাই তেল ১ টেবিল চামচ, পাপরিকা ১ চা-চামচ, রোজমেরি আধা চা-চামচ, ভাজা মরিচগুঁড়া ১ চা-চামচ ও লবণ পরিমাণমতো।
প্রণালি: চিংড়ি পরিষ্কার করে বাকি সব উপকরণ একসঙ্গে মিলিয়ে মেরিনেট করে ১ ঘণ্টা রাখতে হবে। চিংড়ি কাঠিতে গেঁথে কয়লা বা কাঠের আগুনে ১০ মিনিট গ্রিল করতে হবে। মাঝে দুই বার উল্টে দিতে হবে এবং মসলা ব্রাশ করতে হবে।

বারবিকিউ সসেজ

বারবিকিউ সসেজ
উপকরণ: সসেজ ১০-১২টা, বারবিকিউ সস ১ টেবিল চামচ, টমেটোর সস ২ টেবিল চামচ, সাদা গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, চিলিফ্লেক্স ১ চা-চামচ ও লবণ সামান্য।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিলিয়ে সসেজে মাখান। এবার কাঠিতে গেঁথে ৫ থেকে ৬ মিনিট গ্রিল করলেই হয়ে যাবে।

বারবিকিউ চিকেন

বারবিকিউ চিকেন
উপকরণ: মুরগি দেড় কেজি, বারবিকিউ সস ৩ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, টমেটোর সস ৪ টেবিল চামচ, ভাজা মরিচের গুঁড়া ২ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ২ চা-চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, লেবুর রস ২ টেবিল চামচ ও আদাগুঁড়া ২ চা-চামচ।
প্রণালি: চামড়াসহ মুরগি পছন্দমতো টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে মুরগির গায়ে দাগ কেটে নিন। বাকি সব উপকরণ একসঙ্গে মিলিয়ে মুরগির গায়ে ভালো করে লাগিয়ে এক ঘণ্টা রাখুন। এইবার মসলা থেকে মুরগি তুলে কয়লা বা গাছের ডাল দিয়ে লাল না হওয়া পর্যন্ত গ্রিল করতে হবে। মাঝে মাঝে উল্টে মুরগির গায়ে মসলা ব্রাশ করতে হবে। গ্রিল থেকে নামিয়ে ১ টেবিল চামচ লেবুর রস ও ২ টেবিল চামচ টমেটোর সস একসঙ্গে মিলিয়ে মুরগির গায়ে লাগিয়ে পরিবেশন করতে হবে।

ভেজিটেবল বারবিকিউ

ভেজিটেবল বারবিকিউ
উপকরণ: ফুলকপি, ব্রকলি, গাজর, বেবি কর্ন (কচি ভুট্টা), নতুন আলু ইত্যাদি সবজি পছন্দমতো আকারের ২ কাপ (ভাপ দেওয়া), ক্যাপসিকাম, টমেটো ও পেঁয়াজের বড় টুকরা ১ কাপ, লেবুর রস ৪ টেবিল চামচ, জলপাই তেল ২ টেবিল চামচ, সাদা গোলমরিচগুঁড়া ২ চা-চামচ, রোজমেরি ১ চা-চামচ, ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ, বারবিকিউ সস ২ টেবিল চামচ, চিলিফ্লেক্স ১ চা-চামচ ও লবণ পরিমাণমতো।
প্রণালি: সব উপকরণ মিলিয়ে সবজির সঙ্গে কাঠিতে গেঁথে গ্রিল করতে হবে। কয়েক মিনিটের মধ্যে সেদ্ধ হলে নামিয়ে নিন।

বারবিকিউ তেলাপিয়া

বারবিকিউ তেলাপিয়া
উপকরণ: তেলাপিয়া মাছ বড় আকারের ২টি, বারবিকিউ সস ২ টেবিল চামচ, টমেটোর সস ২ টেবিল চামচ, ভাজা মরিচগুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ ১ চা-চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।
প্রণালি: মাছ পরিষ্কার করে পেট চিরে লেবুর রস ও লবণ মাখিয়ে কিছুক্ষণ রাখতে হবে। এবার বাকি সব উপকরণ একসঙ্গে মিলিয়ে মাছের গায়ে লাগিয়ে আধা ঘণ্টার মতো রেখে দিন। কয়লা বা কাঠে গ্রিল করে মাঝে মাঝে উল্টে দিন। সৌজন্যে: প্রথম আলো