Home » ডিটিসি ভ্রমণ বার্তা » ভিসা প্রক্রিয়া আরো সহজ করছে ভারত

ভিসা প্রক্রিয়া আরো সহজ করছে ভারত

বিদেশিদের ভিসা প্রদান প্রক্রিয়া আরো সহজ করার উদ্যোগ নিয়েছে ভারত। এজন্য দেশটির সরকার ইমিগ্রেশন ভিসা ফরেনার্স রেজিস্ট্রেশন অ্যান্ড ট্র্যাকিং (আইভিএফআরটি) নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। এর অধীনে ভারতের ভিসা প্রাপ্তির প্রক্রিয়া আরো সহজ ও নিরাপদ করা হবে।

শনিবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং গণমাধ্যমকে এ কথা জানান। তিনি বলেন, সরকার বিদেশিদের জন্য জনপ্রিয় ই-ভিসা প্রদান প্রক্রিয়া আরো উন্নত করার সিদ্ধান্ত নিয়েছে। এতে ভিসা আবেদনের সকল প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করা হবে।

এজন্য সরাসরি দূতাবাস বা ভিসা প্রদান কেন্দ্রে উপস্থিত থাকার দরকার পড়বে না। পাশাপাশি সরকার ই-কমার্স ও ই- মেডিকেল ভিসা কার্যক্রম শুরু করার উদ্যোগ নিয়েছে বলেও জানান তিনি। শুক্রবার ভারতের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কেরালায় আইভিএফআরটি বিষয়ক সংসদীয় উপদেষ্টা কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। সেখানে ভারতে বৈধ ভ্রমণকারীদের জন্য প্রবেশের প্রক্রিয়া আরো সহজ করার সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে রাজনাথ সিং বলেন, ভারতে অবস্থানরত বিদেশিদের ভিসা সংক্রান্ত সকল কাজ আরো সহজ ও দ্রুত করা দরকার। ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ করার পাশাপাশি সরকারের উচিত নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আরো জোর দেয়া। এছাড়া, বিদেশিদের যাতায়াতের ওপর নজরদারি করার প্রতি গুরুত্ব আরোপ করেন তিনি।

উল্লেখ্য, ইতিমধ্যেই ভারত বিদেশিদের জন্য ই-ভিসা প্রক্রিয়া চালু করেছে। ২০১৫ সালে ই-ভিসা সুবিধা নিয়ে ভারতে গেছেন ৫ লাখ ১৭ হাজার ৪১৭ বিদেশি। আর ২০১৭ সালে এই সংখ্যা ১৯ লাখে পৌঁছেছে। সূত্র: মানবজমিন