Home » ভ্রমণ » ভারত » ভারতের ভিসায় নতুন পোর্ট অ্যাড করা

ভারতের ভিসায় নতুন পোর্ট অ্যাড করা

এ সংক্রান্ত প্রশ্নের মুখোমুখি হতে হয় সবচেয়ে বেশি। প্রশ্নটি হচ্ছে আমি ঢাকা ট্যুরিস্টের সাথে শিলং-চেরাপুঞ্জি ঘুরতে যেতে চাই। কিন্তু আমার ভিসা বাই রোড হরিদাসপুর/বাই এয়ার। আমি কি আপনাদের সাথে যেতে পারব?

এ প্রশ্নের অনেকে সমাধান দিচ্ছেন ইন্ডিয়ান এম্বাসির একটি নির্দিষ্ট মেইলে আবেদন করতে হবে। এম্বাসি আবেদন গ্রহণ করলে ফোন করবে। তখন পাসপোর্ট নিয়ে যেতে হবে।

আসলে সঠিক সমাধান কি?

প্রশ্নের উত্তর খুব সহজ। কিন্তু প্রক্রিয়াটা একেবারে সহজ নয়। নতুন পোর্ট অ্যাড করতে হলে প্রথমে উল্লিখিত পোর্টে অন্তত একবার ভ্রমণ করতে হবে। এরপর এম্বাসিতে আবেদন করা যাবে। অন্যথায় আবেদন করলে এম্বাসি বর্তমান ভিসা বাতিল করে নতুন ভিসা দিতে পারে অথবা নতুন ভিসা আবেদন রিজেক্ট করতে পারে।

পোর্ট অ্যাড করার জন্য আগের ভিসা যেভাবে পেয়েছেন ঠিক একইভাবে এবং একই ডকুমেন্টসহ আবেদন করতে হবে। তবে আবেদনের সাথে একটি ফরোয়ার্ডিং লেটার, বর্তমান ভিসার ফটোকপি, পাসপোর্টে ইমিগ্রেশন যে পাতায় সিল দিয়েছে সেই পাতার ফটোকপি অতিরিক্ত জমা দিতে হবে। যেখানে নতুন করে যেখানে যেতে চান সেখানে যাওয়ার কারণ, পাসপোর্ট নম্বর, ভিসা নম্বর, ভিসার মেয়াদ উত্তীর্ণের তারিখ ফরোয়ার্ডিং লেটারে উল্লেখ করতে হবে।

ভারতের ভিসা প্রসেসিংসহ ভারত ভ্রমণের যেকোনো সহায়তার জন্য যোগাযোগ করতে পারেন আমাদের সাথে। ভারতের ভিসা সংক্রান্ত যেকোনো বিষয়ে আমাদের কাছে প্রশ্ন করতে পারেন। আমরা এই ওয়েবসাইট এবং ঢাকা ট্যুরিস্টের ফেসবুক পেজ ও গ্রুপে জবাব দেব। ই-মেইলও করতে পারেন এই ঠিকানায়: dhakatourist@gmail.com

আপডেট জানতে নিয়মিত চোখ রাখুন

ওয়েব সাইট: dhakatourist.com, dhakatouristclub.com
ফেসবুক পেজ: facebook.com/dhakatourist, ফেসবুক গ্রুপ: facebook.com/groups/dhakatouristclub
যোগাযোগের ঠিকানা: ১৮০-১৮১, শহীদ সৈয়দ নজরুল ইসলাম সরণী (নবম তলা), বিজয় নগর, ঢাকা- ১০০০। মোবাইল: ০১৬১২ ৩৬০৩৪৮, ০১৬৮৪ ১৫২৫৮৫, ০১৫৩৩ ২০৬৯৯৪।