Home » ভ্রমণ » ভারত » ভারতের ভিসা আবেদনে এন্ডোর্সমেন্ট

ভারতের ভিসা আবেদনে এন্ডোর্সমেন্ট

কয়েকদিন ধরে অনেকেই জানতে চাচ্ছেন ভারতের ভিসার জন্য আবেদন করব কিন্তু ব্যাংক একাউন্ট নাই। এক্ষেত্রে করণীয় কী? আবার অনেকে জানতে চাচ্ছেন ব্যাংক থেকে এন্ডোর্সমেন্ট করতে পারছি না। তাহলে কি আমরা আবেদন করতে পারব না?

ভারত ভ্রমণের জন্য আর্থিক প্রমাণপত্র প্রদান বাধ্যতামূলক। এজন্য তিন মাসের ব্যাংক স্টেটমেন্ট আবেদনে সাথে জমা দিতে হয়। ব্যাংকে ব্যালান্স থাকতে হয় দেড়শ’ ডলারের সমপরিমান। সমস্যা হয় যাদের ব্যাংক একাউন্ট নাই তাদের জন্য।

পরিবারের সবাই (পিতা, মাতা, সন্তান) ভিসার আবেদন করলে শুধু পিতার ব্যাংক স্টেটমেন্ট থাকলেই হবে। স্টেটমেন্টের মূল কপি পিতার আবেদনের সাথে এবং অন্যদের আবেদনে ফটোকপি দিতে হবে। ব্যাংক ব্যালান্স থাকতে হবে জনপ্রতি দেড়শ’ ডলারের সমপরিমান। অর্থাৎ তিনজন আবেদন করলে ব্যালান্স থাকতে হবে সাড়ে চারশ’ ডলারের সমপরিমান। চারজন হলে ছয়শ’ ডলার।

ব্যাংকে একাউন্ট না থাকলে ব্যাংক থেকে কমপক্ষে দেড়শ’ ডলার এন্ডোর্সমেন্ট দেখাতে হবে। কোনো মানি এক্সচেঞ্জ দিয়ে করালে হবে না। অধিকাংশের সমস্যা হয় এখানে। একাউন্ট না থাকলে কোনো ব্যাংক ডলার এন্ডোর্সমেন্ট করতে চায় না। এজন্য শর্ত দেয়া হয় ডলার কিনতে হবে। অন্যথায় এন্ডোর্সমেন্ট করে দিবে না। কিন্তু অধিকাংশ ব্যক্তি ডলার না কিনে সামান্যফি দিয়ে এন্ডোর্সমেন্ট করতে চান। যদি এরকম পরিস্থিতিতে পড়তে হয় তাহলে ডলার কিনে হলেও এন্ডোর্সমেন্ট করতে হবে। কারণ এন্ডোর্সমেন্ট ছাড়া আবেদন গ্রহণযোগ্য নয়। পরে প্রয়োজনে ডলার বিক্রি করে দিতে পারেন। অবশ্য এক্ষেত্রে অনেকে ফেইক এন্ডোর্সমেন্ট পেপার জমা দেন যা মোটেও ঠিক নয়।

ভারতের ভিসা সংক্রান্ত যেকোনো বিষয়ে আমাদের কাছে প্রশ্ন করতে পারেন। আমরা এই ওয়েবসাইট এবং ঢাকা ট্যুরিস্টের ফেসবুক পেজ ও গ্রুপে জবাব দেব। ই-মেইলও করতে পারেন এই ঠিকানায়: dhakatourist@gmail.com

আপডেট জানতে নিয়মিত চোখ রাখুন

ওয়েব সাইট: dhakatourist.com, dhakatouristclub.com
ফেসবুক পেজ: facebook.com/dhakatourist, ফেসবুক গ্রুপ: facebook.com/groups/dhakatouristclub
যোগাযোগের ঠিকানা: ১৮০-১৮১, শহীদ সৈয়দ নজরুল ইসলাম সরণী (নবম তলা), বিজয় নগর, ঢাকা- ১০০০। মোবাইল: ০১৬১২ ৩৬০৩৪৮, ০১৬৮৪ ১৫২৫৮৫, ০১৫৩৩ ২০৬৯৯৪।