Home » ডিটিসি ভ্রমণ বার্তা » সৌদি আরবে স্থায়ী বাসিন্দা হওয়া যাবে যেভাবে

সৌদি আরবে স্থায়ী বাসিন্দা হওয়া যাবে যেভাবে

নির্দিষ্ট পারিমাণ অর্থ পরিশোধের মাধ্যমে প্রবাসীদের ‘স্থায়ী বাসিন্দা’ হওয়ার সুযোগ দিয়েছে সৌদি সরকার। দেশটির প্রধান দুই মসজিদের অভিভাবক বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী দেশটির প্রিমিয়াম রেসিডেন্সি সেন্টার সেই দেশে স্থায়ী হওয়ার জন্য দুটি পদ্ধতির কথা জানিয়েছে।

এর একটি হলো, এককালীন পুরো অর্থ পরিশোধ করে স্থায়ী আবাসিকতা লাভ। আরেকটি হলো, বাৎসরিক অর্থ পরিশোধের মাধ্যমে অস্থায়ী আবাসিকতা লাভ। পাশাপাশি আবাসিকতা প্রত্যাসীদের জন্য বেশকিছু সুবিধার কথাও জানিয়েছে প্রিমিয়াম রেসিডেন্সি সেন্টার। তবে দুই ক্ষেত্রেই অর্থের পরিমাণ এখনও জানানো হয়নি।

নিয়ম মেনে যারা সৌদি আরবে স্থায়ী হওয়ার চিন্তা করছেন বা বিনিয়োগের চিন্তা করছেন এই প্রিমিয়াম আবাসিকতা পদ্ধতির অনুমোদন তাদের জন্য একটি বিশেষ সুযোগ হিসেবে উল্লেখ করেছে খালিজ টাইমস। প্রবাসীদের জন্য এই নিয়ম চালুর পাশাপাশি রোববার রেসিডেন্সি সেন্টারের মাধ্যমে অনলাইনে আবাসিকতার আবেদন গ্রহণ ও প্রক্রিয়াকরণের সেবা চালু করেছে বলে সংবাদে প্রকাশ।

যারা সৌদি আরবে স্থায়ী হওয়ার কথা চিন্তা করছেন তাদেরকে এসএপিআরসি’র(SAPRC) আওতায় অনলাইনে সেবা দেবে সেন্টারটি। এর মাধ্যমে প্রবাসীরা বিস্তারিত তথ্য জেনে তাদের প্রয়োজনীয় সকল নথি পাঠানোসহ ফি পরিশোধ করতে পারবেন। সৌজন্যে: চ্যানেল আই